০৫ মে ২০২৪, রবিবার, ০৯:১৪:২০ পূর্বাহ্ন


আঙ্গুর খাওয়ার কিছু সুবিধা ও অসুবিধা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০২-০২-২০২৪
আঙ্গুর খাওয়ার কিছু সুবিধা ও অসুবিধা ফাইল ফটো


আঙ্গুর তার মিষ্টি এবং রসালো স্বাদের সাথে, সারা বিশ্বে জনপ্রিয় একটি ফল।অত্যাবশ্যকীয় পুষ্টিগুণ সমৃদ্ধ এই ফল অনেক স্বাস্থ্য সুবিধা প্রদান করে।যে কোনও খাবারের মতো, এটিও সুবিধা এবং অসুবিধা দুটোই নিয়ে আসে যা অবশ্যই একটি সুষম খাদ্যের মধ্যে বিবেচনা করা উচিত্‍। আসুন তাহলে জেনে নেওয়া যাক আঙ্গুর খাওয়ার সুবিধা ও অসুবিধাগুলো।

সুবিধা:

অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ - আঙ্গুর হল অ্যান্টি-অক্সিডেন্টের একটি সমৃদ্ধ উত্‍স।বিশেষ করে রেসভেরাট্রল,যা হার্টের স্বাস্থ্য এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য সহ বিভিন্ন স্বাস্থ্য সুবিধার সাথে যুক্ত।

হার্টের স্বাস্থ্য - আঙ্গুর নিয়মিত খাওয়া রক্তচাপ হ্রাস করে,কোলেস্টেরলের মাত্রা উন্নত করে এবং সামগ্রিক হৃদরোগের উন্নতি করে হার্টের স্বাস্থ্যে অবদান রাখতে পারে।

পুষ্টি উপাদান - আঙ্গুরে ভিটামিন সি,ভিটামিন কে,পটাসিয়াম এবং ফাইবার সহ প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে যা একটি সম্পূর্ণ এবং পুষ্টিকর খাদ্যের অবদান রাখে।

হজমের স্বাস্থ্য - আঙ্গুরে উপস্থিত ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং এটি ভালভাবে কাজ করে এমন পাচনতন্ত্রকে সমর্থন করে স্বাস্থ্যকর হজমকে উত্‍সাহিত করে।

হাইড্রেশন - উচ্চ জলের উপাদান সহ,আঙ্গুর সামগ্রিক হাইড্রেশনে অবদান রাখে।এটি সর্বোত্তম শারীরিক ক্রিয়াকলাপ বজায় রাখতে সহায়তা করে।

ক্ষতি:

উচ্চ চিনির উপাদান - আঙ্গুরে উল্লেখযোগ্য পরিমাণে প্রাকৃতিক শর্করা থাকে।তাই এটি অত্যধিক খাওয়া ক্যালরির পরিমাণ বাড়াতে পারে এবং সম্ভাব্য ওজন বৃদ্ধি বা রক্তে শর্করার সমস্যা হতে পারে,বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য।

কীটনাশকের অবশিষ্টাংশ - পোকামাকড় থেকে রক্ষা করার জন্য আঙ্গুরে প্রায়ই কীটনাশক দেওয়া হয়।প্রচলিতভাবে জন্মানো আঙ্গুর খাওয়া ব্যক্তিরা কীটনাশকের অবশিষ্টাংশের সংস্পর্শে আসতে পারে,যা সম্ভব হলে জৈব বিকল্পগুলি বেছে নেওয়ার গুরুত্ব তুলে ধরে।

দম বন্ধ হওয়ার ঝুঁকি - আঙ্গুর তার ছোট আকার এবং মসৃণ টেক্সচারের কারণে বিশেষ করে ছোট শিশুদের জন্য দম বন্ধ হওয়ার ঝুঁকি তৈরি করতে পারে।এই ঝুঁকি কমাতে তাদের ছোট টুকরো করে দেওয়া গুরুত্বপূর্ণ।

অম্লতা - কিছু ব্যক্তি প্রচুর পরিমাণে আঙ্গুর খাওয়ার পরে অম্লতা বা হজমের অস্বস্তি অনুভব করতে পারে,কারণ আঙ্গুর হালকা অম্লীয়। পরিমিত পরিমাণে খাওয়া হলে আঙ্গুর সুষম খাদ্যের একটি সুস্বাদু এবং পুষ্টিকর সংযোজন হতে পারে।সম্ভাব্য ত্রুটিগুলি, যেমন- চিনির পরিমাণ এবং কীটনাশকের এক্সপোজার কমাতে জৈব বিকল্পগুলি বিবেচনা করার প্রয়োজন সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।যে কোনও খাবারের মতো,আঙ্গুরকে একটি বৈচিত্র্যময় এবং সুষম ডায়েটে অন্তর্ভুক্ত করা হল সম্ভাব্য ক্ষতি কমিয়ে তার সুবিধা পাওয়ার চাবিকাঠি।