০৫ মে ২০২৪, রবিবার, ১০:৪৮:৩২ পূর্বাহ্ন


ধনে পাতার গুণেই সুস্থ থাকবে শরীর ও মন!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৬-০১-২০২৪
ধনে পাতার গুণেই সুস্থ থাকবে শরীর ও মন! ফাইল ফটো


মাছ, মাংস রান্না হোক কিংবা পাঁচমিশেলি তরকারি - ধনেপাতা দিলে স্বাদ আর গন্ধ যেন বদলে যায়। ঝালমুড়ি, আলুকাবলি বা ফুচকার আলুতেও একমুঠো ধনে পাতা পড়লে তার স্বাদ বেড়ে যায় দ্বিগুণ। তবে ধনে পাতা কেবল খাবারের স্বাদ বাড়ায় না, এর মধ্যে স্বাস্থ্যগুণও রয়েছে প্রচুর।

নিয়মিত ধনে পাতা খেলে শরীর থাকবে সুস্থ। আবার ত্বক, চুলের নানা সমস্যায়ও কাজে আসে এই পাতা।

গবেষণায় দেখা গিয়েছে, ধনেপাতায় এমন কিছু উপদান রয়েছে, যা মন একেবারে চাঙ্গা করে তোলে এবং অনেক রোগ বশে রাখতেও সাহায্য করে। জেনে নিন, ধনেপাতা কোন কোন রোগের হাত থেকে বাঁচায়।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রক্তে শর্করা বশে রাখে ধনেপাতা। ধনে পাতায় থাকা এনজাইম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই ডায়াবেটিস যাঁদের রয়েছে, তাঁরা নিশ্চিন্তে এই পাতা খেতে পারেন।

হজমশক্তি বাড়ায়: ধনে পাতায় ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে প্রচুর পরিমাণে। ফলে গ্যাস, অম্বল, পেটফাঁপা, কোষ্ঠকাঠিন্যের মতো পেটের অস্বস্তি নিয়ন্ত্রণে আনতে পারে ধনে পাতা। হজমশক্তি ও মেটাবলিজম বাড়িয়ে তোলে। তাছাড়া, ধনে পাতায় ফাইবার থাকায় অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা রাখে। ফলে খিদে কম পায়।

স্ট্রেস কমায়: ধনে পাতা মানসিক চাপ কমাতেও সাহায্য করে। ধনে পাতা পরিপাকতন্ত্রকে পরিষ্কার, সুস্থ রেখে এবং অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে মন-মেজাজ একেবারে ফুরফুরে করে তোলে। কোলেস্টেরল নিয়ন্ত্রণ থেকে রক্তাল্পতা নিরাময়, সবই কমবে মুলো শাকের গুণে!

হার্ট সুস্থ রাখে: ধনে পাতা খেলে রক্তচাপ, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে থাকে। তাই হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ধনে পাতা রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে। ফলে রোগ-ব্যাধি থেকে সুরক্ষিত থাকে শরীর।

চোখের জন্য ভাল: ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই এবং ক্যারোটিনয়েড রয়েছে ধনে পাতায়, যা দৃষ্টিশক্তি বাড়িয়ে তোলে এবং ম্যাকুলার ডিজেনারেটিভ ব্যাধিও প্রতিরোধ করে।

হাড় মজবুত করে: ধনে পাতায় ক্যালশিয়াম, ফসফরাস এবং ম্যাগনেশিয়ামের মতো খনিজ রয়েছে। এগুলি হাড় মজবুত করে এবং জয়েন্টের ব্যথা থেকেও মুক্তি দেয়।