০৫ মে ২০২৪, রবিবার, ১০:৫১:৫৭ পূর্বাহ্ন


একটুখানি চালেই সুন্দর হবে ত্বক
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৬-০১-২০২৪
একটুখানি চালেই সুন্দর হবে ত্বক ফাইল ফটো


রূপচর্চার জন্য বেসন, হলুদ, মধু কত কী না ব্যবহার করেন সবাই। তবে কখনো কি ভেবে দেখেছেন প্রতিদিন ভাত রান্নার জন্য যে চাল ব্যবহার করেন, সেখান থেকে একমুঠো চালই ফিরিয়ে আনতে পারে আপনার ত্বকের সৌন্দর্য। একমুঠো চালের ব্যবহারেই আপনি হয়ে উঠতে পারেন অনন্য সুন্দর ত্বকের অধিকারী।

আসুন জেনে নেই-

রোদে পোড়া ত্বকের যত্ন: দুই টেবিল চামচ চালের গুঁড়ো আর চার টেবিল চামচ নারকেলের দুধ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।ত্বকের রোদে পোড়া অংশগুলোয় ব্যবহার করে আধঘন্টা রাখুন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। প্ৰথমবার করলেই দেখবেন পোড়াভাব কতটা কমে গেছে।

অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট: এককাপ চাল জলে আধঘন্টা ভিজিয়ে রাখুন। এবার জলসহ চাল ভালো করে পেস্ট তৈরি করে নিন। তারপর ছেঁকে নিয়ে জলটুকু একটি বড় পাত্রে আলাদা করে একটু গরম জায়গায় দিন দুয়েক রেখে দিন। দুই দিন পর জলটুকু নষ্ট হয়ে গেলে একটা টক গন্ধ বেরোবে।এই জলে তুলো ডুবিয়ে মুখে মাখুন আর তারপর একটু ভালো রিপেয়ারিং ক্রিম লাগিয়ে নিন।

প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে এই রুটিন অনুসরণ করুন। সকালে উঠে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিলেই দেখবেন কতটা তরতাজা লাগছে।

দাগছোপ দূর করতে: এক চা চামচ অলিভ অয়েল, দু চা চামচ লেবুর রস, দু-তিন ফোঁটা এসেনশিয়াল অয়েল আর দুই টেবিল চামচ চালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। এরপর পরিষ্কার মুখে পেস্টটি ব্যবহার করে মিনিট পনেরো রেখে দিন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করলেই দেখবেন ত্বক কেমন তুলতুলে কোমল হয়ে গেছে আর দাগছোপও উধাও।