০৫ মে ২০২৪, রবিবার, ০৫:৫৪:৩৫ পূর্বাহ্ন


জরায়ুমুখের ক্যান্সারেরসাথে সম্পর্কিত মিথ এবং তথ্য
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৫-০১-২০২৪
জরায়ুমুখের ক্যান্সারেরসাথে সম্পর্কিত মিথ এবং তথ্য ফাইল ফটো


জরায়ুমুখের ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা মূত্রাশয়ের(জরায়ুমুখ) মুখে হয়।জরায়ুর ক্যান্সারের উত্‍পত্তিস্থল মহিলাদের জরায়ুর প্রান্তে অবস্থিত।এটি একটি গুরুতর রোগ যা ধীরে ধীরে বিকশিত হয় এবং যদি সময়মতো শনাক্ত না করা হয় তবে এটি ছড়িয়ে যেতে পারে এবং শরীরের অন্যান্য অংশেও পৌঁছাতে পারে।এই ক্যান্সারকে বলা হয় এন্ডোসারভিক্স এক্সটেনশন,যা জরায়ুর মুখের অংশ।সার্ভিকাল ক্যান্সারের প্রধান কারণ হল হারপিস সংক্রমণ(হিউম্যান প্যাপিলোমা ভাইরাস বা HPV),যা সাধারণত যৌন সম্পর্কের মাধ্যমে ছড়ায়।

প্রধান কারণ :

HPV সংক্রমণ - কিছু ধরণের ভাইরাস,বিশেষ করে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস(HPV),সার্ভিকাল ক্যান্সারের কারণ হতে পারে।

ধূমপান এবং অ্যালকোহল পান - ধূমপান এবং অতিরিক্ত অ্যালকোহল পানও সার্ভিকাল ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।

পলিউরিয়া - যারা অতিরিক্ত পরিমাণে পলিউরিয়া গ্রহণ করেন তাদের জরায়ুমুখের ক্যান্সারের ঝুঁকি বেড়ে যেতে পারে।

জরায়ু মুখের ক্যান্সারের পারিবারিক ইতিহাস - যদি কারও পরিবারে জরায়ু মুখের ক্যান্সার ইতিমধ্যেই সন্দেহ করা হয়,তাহলে তাদের ঝুঁকি বাড়তে পারে।

সার্ভিকাল ক্যান্সারের লক্ষণ -

রক্তাক্ত যোনি স্রাব,

পিঠে বা নিতম্বে ব্যথা,

যৌন সম্পর্কিত সমস্যা,

প্রস্রাবের সমস্যা।

জরায়ু মুখের ক্যান্সার স্ক্রীনিং এর জন্য মহিলাদের প্রতি বছর প্যাপ স্মিয়ার টেস্ট করার প্রয়োজন নেই।সার্ভিকাল ক্যান্সার স্ক্রীনিংয়ের জন্য প্রস্তাবিত নির্দেশিকা অনুসারে, মহিলাদের বিভিন্ন বয়সে পরীক্ষা করা উচিত্‍।

বয়স ২১ বছর থেকে ২৯ বছর: প্যাপ স্মিয়ার পরীক্ষা বার্ষিক করা উচিত্‍।

৩০ বছর থেকে ৬৫ বছর বয়স: HPV পরীক্ষা বার্ষিক প্যাপ স্মিয়ার টেস্টের পরিবর্তে প্রতি ৫ বছর পর পর করা উচিত্‍।

হিউম্যান প্যাপিলোমা ভাইরাস(HPV) সংক্রমণ প্রায় ৮০% পুরুষ এবং মহিলাদের প্রভাবিত করে এবং এটি সবচেয়ে সাধারণ যৌন সংক্রমণ(STI)গুলির মধ্যে একটি।যৌন যোগাযোগের মাধ্যমে এই ভাইরাস ছড়াতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রে,HPV সংক্রমণ নিজে থেকেই সমাধান হয়ে যায় এবং কোনও উপসর্গ সৃষ্টি করে না।এই অবস্থাটি নিজেই সমাধান করে,যাকে "প্রাকৃতিক স্বাস্থ্যের অবস্থা" হিসাবে উল্লেখ করা হয়।বিভিন্ন চিকিত্‍সার বিকল্পগুলি উর্বরতা রক্ষা করতে সক্ষম হতে পারে,বিশেষ করে যখন ক্যান্সারের চিকিত্‍সার সময় এই ক্ষমতার সাথে আপস করা হতে পারে।

সার্ভিকাল ক্যান্সার বংশগত নয় এবং HPV সংক্রমণের কারণে হয়।সংক্রমণ থেকে রক্ষা করার জন্য HPV ভ্যাকসিন নেওয়া একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে।যৌন সংক্রামিত HPV সংক্রমণ থেকে রক্ষা করার জন্য HPV টিকা চালু করা উচিত্‍ যা জরায়ুমুখের ক্যান্সার ও অন্যান্য সম্পর্কিত ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।