০৪ মে ২০২৪, শনিবার, ০১:১৭:৫৭ পূর্বাহ্ন


রাণীনগরের মেঘনা অধ্যয়ন কেন্দ্রে বই বিতরণ
কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ) :
  • আপডেট করা হয়েছে : ০২-০১-২০২৪
রাণীনগরের মেঘনা অধ্যয়ন কেন্দ্রে বই বিতরণ রাণীনগরের মেঘনা অধ্যয়ন কেন্দ্রে বই বিতরণ


নওগাঁর রাণীনগর উপজেলার গুয়াতা বাঁকাপাড়া গ্রামে নিজ উদ্যোগে গড়ে তোলা “মেঘনা অধ্যয়ন কেন্দ্রে“ বিনা মূল্যে বই বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে নিজ কেন্দ্রে বইগুলো বিতরণ করা হয়। এসময় কেন্দ্রের পরিচালক রবিউল সরদার,তার মা মেঘনা আক্তার এবং বাবা আলম হোসেন সরদার ও গ্রামের তরুন যুবক জাকারিয়াসহ গ্রামের গন্যমান্য লোকজন উপস্থিত থেকে এই বইগুলো শিক্ষার্থীদের হাতে তুলে দেন।

রবিউল ইসলাম বলেন, এবছর তার কেন্দ্র থেকে প্রায় ৯জন শিক্ষার্থীকে স্থানীয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করে দিয়েছেন। এছাড়া নতুন বছরে প্রায় ২০ জন শির্ক্ষী তার কেন্দ্রে ভর্তি হয়েছে। ভর্তিকৃত এসব শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়েছে।

উল্লেখ্য,উপজেলার প্রত্যন্ত অ লে শিক্ষার আলো ছড়িয়ে দিতে এবং নিজ এলাকাকে শিক্ষিত করে গড়ে তুলতে গত ২০১৮ সালে নিজ বাড়ীর বারান্দায় মেঘনা অধ্যয়ন কেন্দ্র গড়ে তোলেন। তার কেন্দ্রে ৩-৫ বছর বয়সি শিশু শিক্ষার্থীদের ভর্তি করে বিনা মূল্যে বই,খাতা,কলমসহ বিভিন্ন শিক্ষা উপকরণ দিয়ে সম্পন্ন বিনা মূল্যে শিক্ষা বিস্তার করে আসছেন। এই কেন্দ্রে প্রাথমিক জ্ঞানার্জন করে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করে দেয়া হয়। রবিউল সরদার বলেন,সরকারের শিক্ষা নীতিতে সবার জন্য শিক্ষা কর্মসূচী থাকলেও তা সরকারের একার পক্ষে সম্ভব নয়। তাই একটি সু-শিক্ষিত জাতি গঠনে সরকারের পাশা-পাশি সামাজিকভাবে সবাইকে এগিয়ে আসতে হবে। সেই দায়বদ্ধতা থেকেই শিক্ষা ও জ্ঞানার্জনে ছাত্র-ছাত্রীদের প্রতিভা ও মেধার সমন্বিত উ’কর্ষ সাধনের প্রত্যয়ে তার মায়ের নামে এই মেঘনা অধ্যয়ন কেন্দ্র গড়ে তুলেছেন।