১৮ মে ২০২৪, শনিবার, ০৯:৪৫:০১ অপরাহ্ন


টাঙ্গুয়ার হাওরে চলছে হরিলুট: জাল জব্দ,জরিমানা আদায়
মোজাম্মেল আলম ভূঁইয়া-সুনামগঞ্জ:
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২৩
টাঙ্গুয়ার হাওরে চলছে হরিলুট: জাল জব্দ,জরিমানা আদায় টাঙ্গুয়ার হাওরে চলছে হরিলুট: জাল জব্দ,জরিমানা আদায়


সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে দীর্ঘদিন যাবত চলছে উদ্ভিদ ও মৎস্য হরিলুট। মাঝে মধ্যে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালিয়ে অবৈধ জাল জব্দ করাসহ জরিমানা করা হলেও থেমে নেই স্থানীয় জেলেরা। তারা ওই হাওরের দায়িত্বে থাকা আনসারদের ম্যানেজ করে এসব করছে বলে খবর পাওয়া গেছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়- দেশের দ্বিতীয় রামসার সাইট ও সংরক্ষিত জলাভূমি খ্যাত টাঙ্গুয়ার হাওরের রক্ষণাবেক্ষণের জন্য প্রশাসেন পক্ষ থেকে আনসার নিয়োগ করা হলেও তারা তাদের দায়িত্ব সঠিক ভাবে পালন করেনা। উৎকোচের বিনিময়ে স্থানীয় জেলেদেরকে নিষিদ্ধ কোনাজাল, কারেন্ট জাল ও চায়না দয়ারি জালসহ বিভিন্ন ফাঁদ দিয়ে মাছ শিকারের সুযোগ দেয়। আর এই কর্মকান্ড চলছে দীর্ঘদিন যাবত।

এমতাবস্থায় গতকাল বৃহস্পতিবার (৯ নভেম্বর) দিনব্যাপী টাঙ্গুয়ার হাওরের বেরবেইর্রা গুলডুবা বিয়ারখালী, রাজার দাইর, লেছুয়ামারা ও রুপাবুইসহ ওই হাওরের বিভিন্ন স্থানে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। প্রায় ৩ লাখ টাকা মূল্যের নিষিদ্ধ কোনাজাল ও চায়না দুয়ারি জালসহ ৩ জেলেকে আটক করা হয়। পরে টাঙ্গুয়ার হাওরের গোলাবাড়ি আনসার ক্যাম্পের সামনে জব্দকৃত অবৈধজাল জনসম্মুখে আগুনে পুড়ানো হয়। আর  ৩ জেলেকে ১৪ হাজার টাকা জরিমানা কওে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যােিস্ট্রট।

এব্যাপারে তাহিরপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্টেট আসাদুজ্জামান রনি সাংবাদিকদের জানান- মৎস্য সম্পদ রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ অনুযায়ী ভ্রাম্যমান আদালতের মাধ্যমে টাঙ্গুয়ার হাওরে একটি বিশেষ অভিযান পরিচালনা করে নিষিদ্ধ জাল আটক করে আগুনে পুড়ানোসহ ৩ জেলেকে জরিমানা করা হয়েছে। যারা অবৈধ ভাবে টাঙ্গুয়ার হাওরে মাছ ধরবে তাদেরকে আইনের আওতায় এনে বিচার করা হবে, কাউকে ছাড় দেওয়া হবেনা।