১৯ মে ২০২৪, রবিবার, ০৬:২৩:১০ অপরাহ্ন


প্রধানমন্ত্রী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে মূল স্রোতধারায় নিয়ে আসছেন- মোস্তাফিজুর রহমান এমপি
কংকনা রায়, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
প্রধানমন্ত্রী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে মূল স্রোতধারায় নিয়ে আসছেন- মোস্তাফিজুর রহমান এমপি প্রধানমন্ত্রী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে মূল স্রোতধারায় নিয়ে আসছেন- মোস্তাফিজুর রহমান এমপি


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক গণশিক্ষা মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি বলেছেন, বর্তমান বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকারের সময়েই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন মানের সার্বিক উন্নতি ঘটেছে এবং ঘটছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার দেশের সকল জনগোষ্ঠীর সার্বিক উন্নয়নের মাধ্যমে মূল স্রোতধারায় নিয়ে আসার জন্য নানামূখী পদক্ষেপ নিয়েছেন। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের নানামূখী বৃত্তি, উপবৃত্তিসহ বাইসাইকেল, পোষাকসহ নগদ অর্থ বিতরণ করা হচ্ছে। নিজের উন্নতির জন্য নিজেকেই উপযুক্ত হতে হবে। উপযুক্ত শিক্ষাদীক্ষার মাধ্যমে যোগ্যতা নিয়ে নিজের আসন দখল করতে হবে। বর্তমান যুগে যোগ্যতাই হচ্ছে মূল চাবিকাঠি। কোনো মামা-চাচার তদবীরের কোনো সুযোগ নেই। এ জন্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদেরকে সর্বপ্রথম শিক্ষাদীক্ষায় উপযুক্ত হয়ে নিজের যোগ্যতানুসারে কর্মের জায়গা খুজে নিতে হবে। আর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের উপযুক্ত শিক্ষাদীক্ষা গ্রহণের সুযোগ করে দিতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই কাজটি করছেন। তিনি বলেন, আগামীর জাতীয় সংসদ নির্বাচনে আবারো নৌকা মার্কায় ভোট দিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করতে হবে। তাহলে দেশের যে অপ্রতিরোধ্য উন্নয়ন কর্মকান্ড চলছে তা অব্যাহত থাকবে।

বুধবার (৯ আগস্ট) দিনাজপুরের ফুলবাড়ীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

সকাল সাড়ে ১১টায় উপজেলা আওয়ামী লীগে কার্যালয়ে আয়োজিত আন্তর্জাতিক আদিবাসী দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন ফুলবাড়ী উপজেলা আদিবাসী উন্নয়ন সমিতির সাবেক সভাপতি কমল কিস্কু।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক গণশিক্ষা মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আতাউর রহমান মিল্টন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. এনামুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী ও ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি ও উপজেলা শাখা দলিত ও আদিবাসী প্লাটফর্মের সভাপতি সহকারী অধ্যাপক অমর চাঁদ গুপ্ত অপু।

এছাড়াও বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা যোহন টুডু, কলম্বাস মার্ডী, জুসিপিনা মার্ডী, বিনয় বেসরা, যোসেফ মার্ডী, তুহিন মার্ডী, কমল হেম্ব্রম, সুদেব কিস্কু, শাহিন হেম্ব্রম,পরিমল সরেন, মদন সরেন প্রমুখ।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় ফুলবাড়ী পৌরশহরে আদিবাসীদের নিজস্ব সংস্কৃতির বাদ্য-বাজনা নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।