১১ মে ২০২৪, শনিবার, ০৮:৩৮:০০ অপরাহ্ন


ক্রিকেটে পুরুষদের মতো সমান পুরস্কার পাবে নারীরা
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-০৭-২০২৩
ক্রিকেটে পুরুষদের মতো সমান পুরস্কার পাবে নারীরা ছবি: সংগৃহীত


এখন থেকে বিশ্বকাপ এবং আইসিসি’র ইভেন্টে পুরুষ ক্রিকেটারদের মতো সমান অর্থের পুরস্কার পাবে নারী ক্রিকেটাররা। বিশ্বকাপের চ্যাম্পিয়ন বা রানার-আপ ছাড়াও বিভিন্ন পর্বের জন্য সমান অর্থের বরাদ্দ রাখছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির বার্ষিক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেইসঙ্গে সাদা বলের ক্রিকেটের মতো লাল বলের ক্রিকেটেও ওভার-রেট জরিমানা যুক্ত হচ্ছে।

আইসিসি এক বিবৃতিতে জানায়, আইসিসির বার্ষিক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ২০৩০ সাল থেকে এই সিদ্ধান্ত সব স্তরের নারী ক্রিকেটের জন্য কার্যকর হবে। তবে চ্যাম্পিয়ন দলগুলো আগামী চক্র থেকেই সমান পুরস্কার পাবে। 

আইসিসির প্রধান গ্রেগ বার্কলে বিবৃতিতে বলেন, ‘আমাদের খেলার ইতিহাসে এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। আর আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি, আইসিসির বৈশ্বিক আসরে অংশগ্রহণকারী পুরুষ এবং নারী ক্রিকেটাররা এখন থেকে সমান পুরস্কার পাবেন।’

তিনি আরও বলেন, ‘২০১৭ সাল থেকে আমরা এই লক্ষ্যকে সামনে রেখে নারী ক্রিকেটে পুরস্কারের অর্থ বাড়িয়ে এসেছি। আর আজ থেকে আইসিসি’র নারী বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পুরুষদের সমান পুরস্কার পাবে। একইভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অনূর্ধ্ব-১৯ পর্যায়েও এই সিদ্ধান্ত কার্যকর হবে।’