০৭ মে ২০২৪, মঙ্গলবার, ০৪:১৪:২০ অপরাহ্ন


৩ ঠান্ডা খাবার শরীর গরম করে তোলে
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৬-০৫-২০২৩
৩ ঠান্ডা খাবার শরীর গরম করে তোলে ফাইল ফটো


মে মাসের গরমে ওষ্ঠাগত সকলেই। বাড়ি থেকে বাইরে বেরোলেই তার আঁচ পাওয়া যাচ্ছে। গরমে স্বস্তি পেতে অনেকেই তাই চুমুক দিচ্ছেন নানা রকম ঠান্ডা পানীয়ে। তাতে সাময়িক ভাবে শান্তি পাওয়া গেলেও আদতে ঠান্ডা এই খাবারগুলি শরীর আরও গরম করে দেয়। এই তালিকায় কী কী রয়েছে?

ফ্রিজের ঠান্ডা জল: বাইরে থেকে ফিরেই ঢকঢক করে কিছুটা ঠান্ডা জল খেয়ে নিলেন। কিছুটা হলেও স্বস্তি পেলেন এতে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, ফ্রিজের ঠান্ডা জল শরীরের জন্য একেবারেই উপকারী নয়। শরীর ঠান্ডা হচ্ছে মনে হলেও আদতে তা হয় না। বরং শরীরের উত্তাপ বৃদ্ধি পায়। সেই সঙ্গে হজমের গোলমালও শুরু হয়।

টক দই: পাতে যে খাবারই থাক, গরমে টক দই খেতে ভুলছেন না বাঙালি। তা ছাড়া গরম বলে নয়, সারা বছরই অনেকে শেষপাতে টক দই খান। তবে আয়ুর্বেদশাস্ত্র কিন্তু অন্য কথা বলছে। অত্যধিক টক দই শরীর ভিতর থেকে গরম করে তোলে। গ্যাস-অম্বলের সমস্যা সৃষ্টি করে। তাই উপকারী হলেও বেশি টক দই না খাওয়াই ভাল।

পাতিলেবু: গরমে পাতিলেবুর শরবতের জনপ্রিয়তা কম নয়। রাস্তাঘাটে তো বটেই, এমনকি বাইরে থেকে ঘেমেনেয়ে ফিরে অনেকেই লেবুর শরবতে চুমুক দিতে ভালবাসেন। লেবুতে ভিটামিন সি ভরপুর পরিমাণে রয়েছে। তবে ঘন ঘন লেবুর শরবত খাওয়া কিন্তু একেবারেই ঠিক নয়। লেবুতে থাকা অ্যাসিড উপাদান শরীরের উত্তাপ বাড়িয়ে দেয়। সেই সঙ্গে বদহজম, গ্যাস-অম্বলের সমস্যা তো রয়েছেই।