২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৪৯:১১ অপরাহ্ন


বিশ্বের সবচেয়ে দামি মাছ! যার দাম ২কোটি টাকা
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৪-২০২৩
বিশ্বের সবচেয়ে দামি মাছ! যার দাম ২কোটি টাকা ছবি- সংগৃহীন


অনেকেই মাছ খেতে ভলোবাসে। কিন্তু জানেন কী বিশ্বের সবচেয়ে দামি মাছ কোনটি? বিশ্বের সবচেয়ে দামি মাছের দাম ২কোটি টাকারও বেশি। আসুন জেনে নেই এই মাছ সম্পর্কে-

ব্লুমবার্গের প্রতিবেদন অনুসারে, এ বছরের জানুয়ারিতে, জাপানের টোকিওতে একটি নীল ফিন টুনা মাছ নিলাম করা হয়েছিল।

২১২ কেজি ওজনের এই মাছের দাম ধার্য করা হয়েছে ২ লক্ষ ৭৩ হাজার মার্কিন ডলার। এটিকে ভারতীয় রুপিতে রূপান্তর করা হলে তা হবে প্রায় ২ কোটি ২৩ লক্ষ ৪২ হাজার টাকার বেশি। বলা হয় যে নীল ফিন টুনা মাছ ৪০ বছরেরও বেশি সময় ধরে বাঁচতে পারে এবং এর ওজন ২০০ কেজির বেশি হতে পারে।

টুনা মাছের উচ্চমূল্যের অনেক কারণ রয়েছে। প্রথমত, এটি খুব অল্প পরিমাণে পাওয়া যায়, এবং তার উপরে এটির স্বাদও খুব ভাল। এর পাশাপাশি এই মাছে পাওয়া পুষ্টিগুণ অন্যান্য মাছের তুলনায় অনেক বেশি। এই মাছে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন বি৬ এবং ভিটামিন বি১২। এছাড়াও টুনা মাছে উচ্চমাত্রার ভিটামিন এ-এর পাশাপাশি ভিটামিন বি পাওয়া যায়, যা শরীরের জন্য খুবই উপকারী। বি ভিটামিনের পাশাপাশি অন্যান্য পুষ্টি উপাদান যেমন প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, সেলেনিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামও পাওয়া যায় টুনা মাছে।

টুনা মাছ বিশ্বের বৃহত্তম মাছের মধ্যে একটি মাছ। এটি প্রশান্ত মহাসাগর এবং উত্তর মেরু সাগরে পাওয়া যায়। কিন্তু প্রশান্ত মহাসাগরে যেটিকে সবচেয়ে বড় টুনা মাছ বলা হয়, তার নাম 'ব্লুফিন টুনা'। এই মাছটিকে বেশিরভাগ সাগরের গভীরে সাঁতার কাটতে দেখা যায়। এ ছাড়াও বিশ্বের অন্য একটি বড় টুনা মাছ হল 'ইয়েলোফিন টুনা' যা সমুদ্রের বিভিন্ন এলাকায় পাওয়া যায় এবং এর ওজন প্রায় ৭০ কেজি হয়।