২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১২:০৭:৫৭ অপরাহ্ন


রাজশাহীতে আঞ্চলিক কনসালটেশন ওয়ার্কশপ উদ্বোধন করলেন, এটিইউ'র অ্যাডিশনাল আইজিপি
মাসুদ রানা রাব্বানী, রাজশাহী:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৪-২০২৩
রাজশাহীতে আঞ্চলিক কনসালটেশন ওয়ার্কশপ উদ্বোধন করলেন, এটিইউ'র অ্যাডিশনাল আইজিপি রাজশাহীতে আঞ্চলিক কনসালটেশন ওয়ার্কশপ উদ্বোধন করলেন, এটিইউ'র অ্যাডিশনাল আইজিপি


রাজশাহী মহানগরীতে কমিউনিটি ও বিট পুলিশিংয়ের মাধ্যমে সহিংস উগ্রবাদ ও সন্ত্রাসবাদ দমনের লক্ষ্যে দিনব্যাপী আঞ্চলিক কনসালটেশন ওয়ার্কশপ। অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল ১০টায় রাজশাহীর গ্র্যান্ড রিভার ভিউ হোটেলে বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিট ও ইউনাইটেড নেশনস্ অফিস অন ড্রাগস্ অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি)’র যৌথ উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়।

 কর্মশালার শুভ উদ্বোধন করেন, এসএম রুহুল আমিন, অ্যাডিশনাল ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ, এন্টি টেররিজম ইউনিট। এ সময় উপস্থিত ছিলেন মোঃ আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম, ডিআইজি, রাজশাহী রেঞ্জ এবং মোঃ আনিসুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার), পুলিশ কমিশনার, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ, রাজশাহী।

কর্মশালায় কমিউনিটি ও বিট পুলিশিংয়ের মাধ্যমে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে কৌশল নিয়ে একটি পেপার উপস্থাপন করেন ইউনাইটেড নেশনস্ অফিস অন ড্রাগস্ অ্যান্ড ক্রাইম (ইউএসওডিসি)’র অফিসার ইনচার্জ এস এম নাহিয়ান। এ কর্মশালার মূল উদ্দেশ্য হলো জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে লক্ষ্যে বিট ও কমিউনিটি পুলিশিংকে জোরদার করা, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে সহায়ক হিসেবে কাজ করা। তা ছাড়া জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে বিদ্যমান বিচ্যুতি, চ্যালেঞ্জ এবং ভবিষ্যত পরিকল্পনা কি হবে, তা এ কর্মশালায় আলোচনা করা হয়।

কর্মশালায় বাংলাদেশ পুলিশের এন্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) প্রধান ও অ্যাডিশনাল আইজিপি এস এম রুহুল আমিন তাঁর বক্তব্যে বলেন, বর্তমানে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশের অর্থনীতি। জঙ্গি ও সন্ত্রাসবাদের কারণে কোনোভাবেই যাতে এ উন্নয়নের ধারা বাধাপ্রাপ্ত না হয়, সেদিকে আমাদের সতর্ক থাকতে হবে। বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসবাদের প্রকোপ কমেছে। তবে অন-লাইনভিত্তিক জঙ্গি রিক্রটের মটিভেশনাল কাজ গোপনে চলছে। এখনই তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। এজন্য বিট পুলিশিং কর্মকর্তা জঙ্গি ও সন্ত্রাসবাদ প্রতিরোধ ও দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

রাজশাহী রেঞ্জ ডিআইজি মোঃ আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম তাঁর বক্তব্যে বলেন, গুলশানের হলি আর্টেজানের জঙ্গি নাশকতার ঘটনায় বাংলাদেশ পুলিশ অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছে। জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবিলায় সামনের দিকে আমাদের আরও আধুনিক ও যুগোপযুগী প্রযুক্তির সংশ্লেষ ঘটিয়ে জঙ্গি ও সন্ত্রাসের আগাম তথ্য প্রাপ্তির ক্ষেত্রে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করতে হবে। এ জন্য কমিউনিটি ও বিট পুলিশিংয়ের কোনো বিকল্প নাই। তিনি বিট পুলিশিং সদস্যদের এ ব্যাপারে আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের জন্য নির্দেশ প্রদান করেন।

আরএমপি'র পুলিশ কমিশনার মোঃ আনিসুর রহমান, বিপিএম (বার), পিপিএম(বার) বলেন, কিছু কায়েমী ও স্বার্থন্বেষী মহল বাংলাদেশের অভ্যন্তরে অরাজক পরিস্থিতি সৃষ্টি জন্য জঙ্গি ও সন্ত্রাসবাদের মাধ্যমে নানা রকম অপতৎপরতা চালাচ্ছে। বাংলাদেশ পুলিশ জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির ভিত্তিতে কাজ করে চলেছে। আমার বিশ্বাস আজকের কর্মশালায় উপস্থিত বিট পুলিশিং কর্মকর্তা এবং কমিউনিটি পুলিশিং সদস্যদের এ সংক্রান্তে তাদের জ্ঞানের ভিত্তিকে আরও মজবুত করবে। সেইসাথে তারা তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন হতে পারবে।

উল্লেখ্য, রাজশাহী রেঞ্জের রাজশাহী, চাঁপাই নবাবগঞ্জ, বগুড়া ও জয়পুরহাট এবং রাজশাহী মেট্রোপলিটন পুলিশের বিট ও পুলিশিংয়ের তদারকী কর্মকর্তা ও বিট পুলিশিং অফিসার এবং রাজশাহী বিভাগের কমিউনিটি পুলিশ সদস্য-সহ সর্বমোট ৩৮ জন এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

কর্মশালার উদ্বোধনীতে যৌথভাবে সঞ্চলনা করেন এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) রাজশাহী বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রকিবুল ইসলাম হাসান ইবনে রহমান ও সহকারী পুলিশ সুপার ওয়াহিদা পারভীন। স্বাগত বক্তব্য রাখেন, এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) রাজশাহী বিভাগের অতিরিক্ত ডিআইজি টিএম মোজাহিদুল ইসলাম, বিপিএম, পিপিএম।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) মো: রশীদুল হাসান, পিপিএম, আরএমপি'র অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) মোঃ ফারুক হোসেন, রাজশাহী জেলার পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন বিপিএম (বার), এটিইউ, ঢাকার পুলিশ সুপার মোছাঃ শিরীন আক্তার জাহান, আরএমপি'র উপ-পুলিশ কমিশনার (ডিবি) মোঃ আল মামুন, ইউএনওডিসি'র ন্যাশনাল কনসালটেন্ট প্রফেসর ড. আলী আশরাফ ও আরএমপি'র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মোঃ রফিকুল আলম প্রমূখ।