০৮ মে ২০২৪, বুধবার, ০৭:২৫:০৫ অপরাহ্ন


জাতিসংঘে তিন সংস্থার নির্বাহী বোর্ডের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাংলাদেশের রাষ্ট্রদূত
ইমা এলিস, নিউ ইয়র্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০১-২০২৩
জাতিসংঘে তিন সংস্থার নির্বাহী বোর্ডের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাংলাদেশের রাষ্ট্রদূত জাতিসংঘে তিন সংস্থার নির্বাহী বোর্ডের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাংলাদেশের রাষ্ট্রদূত


জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত মঙ্গলবার (১০ জানুয়ারি) নিউইয়র্কে অনুষ্ঠিত নির্বাচনে ইউএনডিপি/ইউএনএফপিএ/ইউএনওপিএস-এর নির্বাহী বোর্ডের ২০১৩ সালের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। কেনিয়ার রাষ্ট্রদূত বোর্ডের সভাপতি নির্বাচিত হন। অন্য ভাইস-প্রেসিডেন্টরা হলেন কোস্টারিকা, ইউক্রেন এবং তুরকিয়ের রাষ্ট্রদূত। এটি বাংলাদেশকে বোর্ডের অন্যান্য সদস্য এবং জাতিসংঘের এই তিনটি গুরুত্বপূর্ণ অঙ্গের নেতৃত্বের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে এবং তাদের কাজের কৌশলগত দিকনির্দেশনা প্রদান করতে সক্ষম করবে। 

ইউএনডিপি, ইউএনএফপিএ এবং ইউএনওপিএসের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে মাঠ পর্যায়ে জাতিসংঘের উন্নয়ন এজেন্ডাকে এগিয়ে নেওয়ার জন্য নির্দিষ্ট ম্যান্ডেট রয়েছে। ইউএনডিপি দারিদ্র্য বিমোচন এবং টেকসই উন্নয়নের উপর প্রাথমিক ফোকাস সহ জাতিসংঘের বৃহত্তম সংস্থা। ইউএনএফপিএ জনসংখ্যা এবং পরিবার পরিকল্পনা সংক্রান্ত বিষয়গুলিকে কভার করে, ইউএনওপিএস শান্তি, উন্নয়ন এবং মানবিক বিষয়গুলির মধ্যে ক্রস-কাটিং এলাকায় কাজ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্ব উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নের জন্য জাতিসংঘের সংস্থা এবং তাদের নির্বাহী বোর্ডের সাথে একত্রে কাজ করার দৃঢ় উত্তরাধিকারের কারণে বাংলাদেশ যে আস্থা ও আত্মবিশ্বাস উপভোগ করেন তারই ধারাবাহিকতায় একটি প্রদর্শন হিসাবে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, রাষ্ট্রদূত মুহিত জাতিসংঘ শান্তি বিল্ডিং কমিশনের বর্তমান চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন এবং গত বছর ইউএন-ওমেনের নির্বাহী বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।