২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:১০:৩৮ পূর্বাহ্ন


৫০ হাজার বছর পর ফিরে আসছে সেই প্রাচীন ধূমকেতু
সুমাইয়া তাবাসুম :
  • আপডেট করা হয়েছে : ০৪-০১-২০২৩
৫০ হাজার বছর পর ফিরে আসছে সেই প্রাচীন ধূমকেতু ৫০ হাজার বছর পর ফিরে আসছে সেই প্রাচীন ধূমকেতু


আদিম মানুষ নিয়ান্ডারথালরা দেখেছিল এই ধূমকেতুকে (Comet)। উজ্জ্বল শিখার মতো আকাশ ভেদ করে পৃথিবীর উপর দিয়ে উড়ে গিয়েছিল। আবার সে ফিরে আসছে। মাঝে কেটে গেছে প্রায় ৫০ হাজার বছর। এবার আধুনিক মানুষ দেখবে সেই ধূমকেতুকে। আমাদের সৌরমণ্ডলের খুব কাছাকাছি চলে এসেছে সেই ধূমকেতু (Comet)। নাম C/2022 E3 (ZTF)।

নাসা জানাচ্ছে, সূর্যের খুব কাছাকাছি চলে যাবে ওই ধূমকেতু। ১২ জানুয়ারি পৃথিবীর কাছাকাছি আসবে। পৃথিবীর উপর দিয়ে উড়ে যাবে ফেব্রুয়ারির ২ তারিখে। গোটা আকাশ আলোয় ভরিয়ে পৃথিবীর সঙ্গে দেখা করে যাবে সেই সুপ্রাচীন ধূমকেতু।

আগুনে রূপ তার। স্বভাবে বরফের শীতলতা থাকলেও গতিবেগে দুরন্ত। তার আলোর ঝলক কয়েক কিলোমিটার অবধি বিস্তৃত। লেজও আছে। গত বছর মার্চে আমাদের সৌরমণ্ডলের কাছাকাছি দেখা গিয়েছিল এই ধূমকেতুকে। ওয়াইড ফিল্ড সার্ভে ক্যামেরায় তাকে দেখেছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। তখনই বোঝা গিয়েছিল, আবারও পৃথিবীর সঙ্গে দেখা করতে আসছে সেই ধূমকেতু।  

এই ধূমকেতুরা হল সেলিব্রিটি। কালেভদ্রে দেখা দেয়। হুশ করে ভেসে আসে আবার ঠিকানা বদলে চলে যায় কোনও এক অজানার পথে। দূর তারামণ্ডল থেকে পথ হারিয়ে পৃথিবীর সৌরমণ্ডলের ঢুকে পড়ে বহু বছরে হয়ত একবার। যখনই তারা আসে সঙ্গে করে একরাশ বিস্ময় নিয়ে আসে। নাড়িয়ে দিয়ে যায় জ্যোতির্বিজ্ঞানীমহলকে। মে মাসেই ‘সোয়ান’ নামে এক ধূমকেতু দেখা দিয়ে গিয়েছিল পৃথিবীর আকাশে। বিজ্ঞানীরা যাকে বলেছিলেন ‘রাজহাঁস।’ এবার গোটা আকাশ আলোয় ভরিয়ে দেবে।

ওয়াইল্ড-ফিল্ড ইনফ্রারেড সার্ভে এক্সপ্লোরার’ স্পেস টেলিস্কোপে চোখ লাগিয়ে অপেক্ষা করছেন বিজ্ঞানীরা। এর আগে একবারই পৃথিবীর ধারেকাছে এসেছিল সেই সময় পৃথিবীতে নিয়ান্ডারথালরা ঘোরাফেরা করত। এত হাজার হাজার বছর পরে ফের দেখা যাবে সেই প্রাচীন ধূমকেতুকে।