২৪ অক্টোবর ২০২৪, বৃহস্পতিবার, ০৬:২০:৪৪ অপরাহ্ন


চট্টগ্রামে সিন্ডিকেট ভাঙতে ন্যায্য দামে শাকসবজি বিক্রি
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৪
চট্টগ্রামে সিন্ডিকেট ভাঙতে ন্যায্য দামে শাকসবজি বিক্রি চট্টগ্রামে সিন্ডিকেট ভাঙতে ন্যায্য দামে শাকসবজি বিক্রি


চট্টগ্রামের লোহাগাড়ায় সিন্ডিকেট ভাঙতে স্থানীয় বাজারের তুলনায় সাশ্রয়ী মূল্যে শাকসবজি বিক্রি করতে মাঠে নেমেছে সাতকানিয়া-লোহাগাড়া মানবিক ফাউন্ডেশন নামের একটি সংগঠন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল ১০টায় লোহাগাড়া বটতলি মোটর স্টেশনে দ্রব্যমূল্যের বাজার ঊর্ধ্বগতিতে ১০-৪০ টাকার কম দামে সাশ্রয়ী মূল্যে শাকসবজি কিনতে ভিড় করেছে নানা পেশাজীবী।

লোহাগাড়া বটতলি মোটর স্টেশনে ফুটপাতে বসে ১০ আইটেমের শাকসবজি বিক্রি করতে দেখা যায়। সাধারণ মানুষ ন্যায্যমূল্যে সবজি কিনতে ভিড় করে সকাল থেকে।

এই বাজারে কাঁচা মরিচ ১৯০ টাকা বিক্রি করলেও বাজারে ৩৫০-৪০০ টাকা, আলু ৫০ টাকা বিক্রি করলেও বাজারে ৬০ টাকা, বরবটি ৪০ টাকা বিক্রি করা হয় বাজারে ৬০-৭০ টাকা। লাউ ৩৫ টাকা যা বাজারে ৭০-৮০, শসা ৩৮ টাকা যা বাজারে ৬০ টাকা, লাল শাক ১৫ টাকা যা বাজারে ৩০ টাকা, কাকরুল ৭৫ টাকা যা বাজারে ১০০ টাকা, পেঁপে ২০ টাকা যা বাজারে ৬০ টাকা, বেগুন ৭৫ টাকা যা বাজারে ১০০ টাকা, মিষ্টি কুমড়া ৪৫ টাকা বিক্রি করলেও বাজারে ৬০ টাকা।

ন্যায্যমূল্যে শাকসবজি কিনতে আসা সাইফুল ইসলাম নামের এক ব্যক্তি জানান, এভাবে কমদামে শাকসবজি ক্রয় করতে পারলে কার না ভাল লাগে। বাজারের তুলনায় অনেক কমদামে সবজি ক্রয় করতে মানুষ ভিড় করছে। সারাদেশে এভাবে মানবিক সংগঠনগুলো মাঠে নামলে সিন্ডিকেট ব্যবসায়ীরা পালাতে বাধ্য হবে।

সাতকানিয়া-লোহাগাড়া মানবিক ফাউন্ডেশনের ১০/১২ জন সদস্যসহ সভাপতি ওবাইদুর রহমানের নেতৃত্বে মাঠ পর্যায় থেকে শাক সবজি সংগ্রহ করে স্টল তৈরি করে বিক্রি শুরু করেছেন।

এ সময় ওবাইদুর রহমান বলেন, দেশে সিন্ডিকেট বেড়ে গেছে। শাক-সবজির দাম বাজারে ঊর্ধ্বগতি। বাজার সিন্ডিকেটের হাতে জিম্মি হয়ে পড়েছে। এই সিন্ডিকেট ভাঙ্গতে আমাদের এই উদ্যোগ। প্রন্তিক পর্যায়ে কৃষকদের কাছ থেকে প্রথমদিন ৮শ কেজি কমদামে শাকসবজি সংগ্রহ করে ন্যায্যমূল্যে/ক্রয়মূল্যে বিক্রয় করছি। ক্রেতারাও লাইন ধরে স্বত:স্ফুর্ত ভাবে কমদামে শাকসবজি সংগ্রহ করেন।