১৮ অক্টোবর ২০২৪, শুক্রবার, ০৭:২০:০৬ অপরাহ্ন


সাহারা মরুভূমিতে ৫০ বছরের মধ্যে প্রথম বন্যা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-১০-২০২৪
সাহারা মরুভূমিতে ৫০ বছরের মধ্যে প্রথম বন্যা ছবি: সংগৃহীত


মরক্কোর দক্ষিণ-পূর্ব অঞ্চলে দুই দিন ধরে ব্যাপক বৃষ্টিপাতের ফলে সাহারা মরুভূমির কিছু অংশে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এই মরুভূমি এলাকায় এ ধরনের আকস্মিক বন্যার ঘটনা অত্যন্ত বিরল। মরক্কোর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা হুসেইন ইয়াবেব জানিয়েছেন, গত ৩০ থেকে ৫০ বছরের মধ্যে এত কম সময়ে এত বেশি বৃষ্টি দেখা যায়নি।

নাসার কৃত্রিম উপগ্রহের ছবি অনুযায়ী, ৫০ বছরের বেশি সময় ধরে শুকিয়ে থাকা জাগোরা ও টাটা এলাকার মধ্যে অবস্থিত ইরিকুয়ি নামের হ্রদটি এখন পানিতে ভরে গেছে।

মরক্কোর আবহাওয়া দপ্তর জানিয়েছে, রাজধানী রাবাত থেকে ৪৫০ কিলোমিটার দূরের ত্যাগোইউনাইট গ্রামে গত সেপ্টেম্বর মাসের এক দিনে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে মরক্কোর এক বন্যায় ১৮ জনের মৃত্যু হয়েছিল। এর আগে সেখানে একটি ব্যাপক ভূমিকম্পের ফলে স্থানীয় বাসিন্দারা ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি। চলতি বছরের সেপ্টেম্বর মাসের বৃষ্টির ফলে মরক্কোয় বাঁধ দ্বারা তৈরি জলাধারগুলো পরিপূর্ণ হয়ে গেছে।

উত্তর, মধ্য ও পশ্চিম আফ্রিকার ৯০ লাখ বর্গকিলোমিটার এলাকা জুড়ে সাহারা মরুভূমি বিস্তৃত। বৈশ্বিক উষ্ণতার কারণে এই অঞ্চলে চরম আবহাওয়ার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, ভবিষ্যতে এই এলাকায় ব্যাপক ঝড় ও বন্যার ঘটনা নিয়মিত হতে পারে।