২০ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার, ০২:১৫:৪২ পূর্বাহ্ন


আবারও ট্রাম্পের উপর হামলার ছায়া
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২৪
আবারও ট্রাম্পের উপর হামলার ছায়া ছবি: সংগৃহীত


ফের হামলার ছায়া ডোনাল্ড ট্রাম্পের উপর। বুধবার (১৮ সেপ্টেম্বর), সন্ধ্যায় লং আইল্যান্ডে এক নির্বাচনী সমাবেশে বক্তৃতার দেওয়ার কথা ছিল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট তথা আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থীর। তার কিছুক্ষণ আগেই, সমাবেশস্থলের কাছেই একটি গাড়ি থেকে 'বিস্ফোরক' উদ্ধার করল মার্কিন পুলিশ।

তবে, সেই বিস্ফোরক ট্রাম্পের উপর হামলা করার উদ্দেশ্যেই আনা হয়েছিল কিনা, সেই বিষয়টি নিশ্চিতভাবে জানায়নি মার্কিন পুলিশ। মাত্র তিন দিন আগেই ফ্লোরিডায় ট্রাম্পের পাম বিচ গল্ফ ক্লাবে তার উপর হামলা চালাতে এসেছিল এক আততায়ী। হাতে ছিল একে-৪৭ বন্দুক। তবে, সে হামলা করার আগেই তাকে গ্রেফতার করেছিল মার্কিন সিক্রেট সার্ভিসের এজেন্টরা। তার আগে, ১৩ জুলাই পেনসিলভানিয়ার এক সমাবেশে ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালিয়েছিল আরেক আততায়ী। সেই ক্ষেত্রে গুলি তাঁর কান ঘেষে বেরিয়ে গিয়েছিল।

এদিনের ঘটনা নিয়ে নাসাউ কাউন্টি পুলিশ বিভাগের এক সূত্র জানিয়েছে, ট্রাম্পের সমাবেশের জায়গাটি ঘেরা ছিল। সেই ঘেরাটোপ এড়িয়েই সেখানে একটি নীল পিপে রেখে গিয়েছিল কেউ বা কারা। নিরাপত্তা কর্মীরা প্রথমে সেই পিপেটি সেখান থেকে সরিয়ে দেন। তারপর, আরও নিরাপত্তাগত তল্লাশির সময়, একটি গাড়িতে একটি আইইডি খুঁজে পায় তারা। সূত্রের খবর, বিস্ফোরক ধরা পড়ার পরই গাড়িটির চালক জঙ্গলে পালিয়ে যায়। তার সঙ্গে অন্য কোনও অস্ত্র ছিল কিনা, তাও স্পষ্ট নয়। এক প্রত্যক্ষদর্শী বলেছেন, “তার সঙ্গে কিছু ছিল কিনা কেউ দেখেনি। সকলে শুধু তাকে দৌড়ে পালিয়ে যেতে দেখেছে।”

স্থানীয় সময় সন্ধ্যা ৭টার লং আইল্যান্ডের নাসাউ কলিসিয়ামে এই সমাবেশ হওয়ার কথা। ট্রাম্পের সমাবেশ উপলক্ষে সেখানে তার হাজার হাজার অনুরাগী ভিড় জমাচ্ছেন। অনেকে সামনে জায়গা পেতে কলিসিয়াম প্রাঙ্গনে আগের রাত থেকে ক্যাম্প করে আছে বলেও জানা গিয়েছে। পেনসিলভানিয়ার বাটলারে তাঁকে হত্যার চেষ্টার পর, ট্রাম্প আরল খোলা জায়গায় সমাবেশ করছেন না। তিনি এখন মূলত বিভিন্ন অডিটোরিয়ামে সভা করছেন। তবে, তারপরও তাঁকে হত্যার চেষ্টা থামছে না।