০৫ অক্টোবর ২০২৪, শনিবার, ১০:১৪:৩৯ অপরাহ্ন


আইএসডি’র উদ্যোগে কার্নেগি মেলন রোবোটিক্স সামার ক্যাম্প আয়োজিত
তথ্যপ্রযুক্তি ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৬-২০২৪
আইএসডি’র উদ্যোগে কার্নেগি মেলন রোবোটিক্স সামার ক্যাম্প আয়োজিত আইএসডি’র উদ্যোগে কার্নেগি মেলন রোবোটিক্স সামার ক্যাম্প আয়োজিত


সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাথমেটিক্সে (স্টেম) আগ্রহী শিক্ষার্থীদের জন্য আরও সমৃদ্ধ ও অনন্য অভিজ্ঞতা নিশ্চিত করতে কার্নেগি মেলন রোবোটিক্স একাডেমি’র সহযোগিতায় দ্বিতীয়বারের মতো কার্নেগি মেলন রোবোটিক্স সামার ক্যাম্পের আয়োজন করেছে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি)। গত ১৯-২৩ জুন স্কুল ক্যাম্পাসের আইএসডি ডিজাইন ল্যাবে এই ক্যাম্পের আয়োজন করা হয়। ৫ দিন ব্যাপী এই সামার ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা অ্যাডভান্সড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও রোবোটিক্সের পড়াশোনা শুরু করার জন্য প্রাথমিক ধারণা নেওয়ার সুযোগ পায়। 

এই ক্যাম্পে লেগো ও ভিইএক্স রোবোটিক্সের অ্যাডভান্সড এসেম্বলির ক্ষেত্রে মেকানিক্যাল ফাউন্ডেশন, সি++ এর মতো অ্যাডভান্সড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের ক্ষেত্রে সর্বাধুনিক কোডিং ও কম্পিউটেশনাল থিংকিং, ভবিষ্যতমুখী ধারণা সহ রোবোটিক্স অটোমেশন ও বিহ্যাভিয়ার ইনফিউজডের ক্ষেত্রে ডায়নামিক প্ল্যানিং, নেক্সট-জেন রোবোটিক্সের জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইন্টেগ্রেশন এবং ব্যবহারিক প্রয়োগের ক্ষেত্রে ভবিষ্যতের চ্যালেঞ্জ ও হাতে-কলমে নানান কার্যক্রমে অংশগ্রহণের ব্যবস্থা করা হয়। মিডল ইয়ারস প্রোগ্রাম ও ডিপ্লোমা প্রোগ্রাম থেকে মোট ১৯ জন শিক্ষার্থী সিএমআরএ (কার্নেগি মেলন রোবোটিক্স একাডেমি) সার্টিফিকেট অর্জন করে। 

এই আয়োজন সম্পর্কে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা’র ডিজাইন শিক্ষক জর্জ অসওয়াল্ড জে. ক্যারিংটন বলেন “কার্নেগি মেলন ইউনিভার্সিটির সাথে এই অংশীদারিত্বের মাধ্যমে শিক্ষার্থীরা রোবট এসেম্বল ও প্রোগ্রাম করা শিখেছে। তারা এমন বেশকিছু চ্যালেঞ্জের সমাধান করে যেখানে ক্রিটিকাল থিংকিং, সমস্যা সমাধান ও সহযোগিতামূলক দক্ষতা প্রয়োজন। আর এ সবকিছুই শিক্ষার্থীদের আগামীর জন্য প্রস্তুত করে তুলবে। এই পুরো প্রক্রিয়া শিক্ষার্থীদের বিশ্লেষণী ক্ষমতা, আরও উদ্যমী ও কৌশলগত চিন্তাভাবনার বিকাশ ঘটাতে সহায়ক ভূমিকা রেখেছে। রোবোটিক্স শেখার এই অভিজ্ঞতা শিক্ষার্থীদের জন্য বিস্তৃত সুযোগ নিয়ে আসবে এবং সামনের ক্রমশ পরিবর্তনশীল ও প্রতিযোগিতাপূর্ণ বিশ্বের জন্য প্রস্তুত করে তুলবে।” 

১৯৭৯ সাল থেকে কম্পিউটার সায়েন্স, রোবোটিক্স গবেষণা ও গ্র্যাজুয়েট শিক্ষায় বিশ্বে নেতৃত্ব দিচ্ছে কার্নেগি মেলন ইউনিভার্সিটি। গত বছর আইএসডি ২.০ কৌশলের আওতায় কার্নেগি মেলন ইউনিভার্সিটির সহযোগিতায় তরুণদের জন্য বিশ্বের স্বনামধন্য বিশেষজ্ঞদের কাছ থেকে রোবোটিক্স প্রোগ্রাম সম্পর্কে সম্যক ধারণা ও জ্ঞান অর্জনের সুযোগ করে দেয় ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা। এবছরও সামার ক্যাম্পের মাধ্যমে আগ্রহী শিক্ষার্থীদের জন্য অনন্য এই সুযোগ তৈরি করা হয়। এতে আইএসডি’র মিডল ইয়ারস প্রোগ্রাম (এমওয়াইপি) ও ডিপ্লোমা প্রোগ্রাম (ডিপি) সহ অংশীদার স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয় এবং স্টেম বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন করে।