২৪ জুন ২০২৪, সোমবার, ১২:৪৩:৪৯ পূর্বাহ্ন


বেনজীরের আরও সম্পদের খোঁজ মিললো
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২৪
বেনজীরের আরও সম্পদের খোঁজ মিললো রূপগঞ্জে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের বাংলোবাড়ি। ছবি: সংগৃহীত


রাজধানীর অদূরে প্রায় ১০ কোটি টাকার চোখ ধাঁধানো বাংলোবাড়ি। পূর্বাচল সংলগ্ন রূপগঞ্জের আনন্দ হাউজিং সোসাইটির একমাত্র এই বাংলোবাড়িটি দেখলেই মনে হবে, কোনো অভিজাত ব্যক্তি বা পরিবারের প্রমোদস্থল। বাড়িটি পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের। এটি নির্মাণে ব্যবহার করা হয়েছে বিদেশ থেকে আমদানি করা মূল্যবান মার্বেলপাথর, টাইলস ও গ্লাস। বৃষ্টিবিলাসের জন্য বাড়িটিতে আছে বিদেশি ঢেউটিনের চালা।

গত ১২ জুন আদালত বেনজীরের আরও ১০০ বিঘা জমি, ৮টি ফ্ল্যাটসহ বিপুল পরিমাণ সম্পদ জব্দ করার আদেশ দিয়েছেন। সেই তালিকায় রয়েছে এ বাংলোটি। জানা গেছে, বাড়িটির মূল্য প্রায় ১০ কোটি টাকা হবে। এছাড়া বেনজীর ও তার পরিবারের মালিকানাধীন দুটি কোম্পানিও জব্দ করার আদেশ দেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই বাড়ির একজন সাবেক প্রহরী গণমাধ্যমকে বলেন, বাড়িটির ভেতরে রয়েছে অভিজাত সুইমিং পুল, বিদেশি কুকুর, ম্যাকাও গোল্ড পাখিসহ নানা ধরনের বিদেশি পাখি এবং অনেকগুলো হরিণ নিয়ে একটি মিনি চিড়িয়াখানা।

দুদকের হিসাবে, জমিসহ ওই বাড়িটির প্রকৃত মূল্য ৪৫ কোটি টাকার বেশি। কিন্তু বেনজীর ওই ২৪ কাঠা জমির মূল্য দেখিয়েছেন মাত্র ২৪ লাখ ৫০ হাজার টাকা। দুদক বলছে, বেনজীর এই চারটি প্লট কিনেছেন আইজিপি হিসেবে অবসরে যাওয়ার ঠিক একদিন আগে, ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর।

গত এপ্রিল মাসের শেষ নাগাদ দুদক বেনজীরের অবৈধ আয় নিয়ে অনুসন্ধান শুরু করলে বাংলোবাড়িটিতে থাকা তিনটি বিলাসবহুল গাড়ি, বাড়ির ভেতরে থাকা দামি অসবাব ও মিনি চিড়িয়াখানা রাতের বেলায় গোপনে সরিয়ে ফেলা হয় বলে জানান স্থানীয় চা-দোকানি মিনহাজ উদ্দিন।

মনিরুল ইসলাম নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, এখন দূর-দূরান্ত থেকে লোকজন আসছেন বাড়িটি দেখতে। তারা ছবি তুলতে, ভিডিও করতে আসছেন। এভাবে চলতে থাকলে শিগগিরই হয়তো দেখব টিকিট কেটে বাড়িটা দেখানো হচ্ছে। হকাররা হয়তো দোকান নিয়ে বসে যাবে এখানে। সবাই দেখতে আসবে আমাদের পুলিশ অফিসাররা কতটা দুর্নীতিগ্রস্ত।

এদিকে, আদালত বেনজীরের রূপগঞ্জের বাংলোটি ছাড়াও উত্তরায় ৩ কাঠা জমি, বাড্ডায় ৩৯.৩০ কাঠা জমিতে দুটি ফ্ল্যাট, বান্দরবান জেলায় ২৫ একর জমি, আদাবর থানায় পিসি কালচার হাউজিংয়ে বেনজীরের স্ত্রী জিশানের নামে নিবন্ধিত ছয়টি ফ্ল্যাট, গুলশানে তার বাবার কাছ থেকে পাওয়ার অভ অ্যাটর্নির মাধ্যমে প্রাপ্ত একটি ৬ তলা ভবন এবং সিটিজেন টিভি ও টাইগার অ্যাপারেলসের শেয়ার জব্দ করার নির্দেশ দিয়েছেন। এছাড়া এর আগেও দুই দফায় গত ২৩ ও ২৬ মে বেনজীর পরিবারের বেশ কিছু সম্পদ জব্দের নির্দেশ দেন আদালত।