৩০ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:৪৮:১২ পূর্বাহ্ন


জলাভূমি ও বন সংরক্ষণের উদ্যোগকে সমর্থন করে যুক্তরাষ্ট্র
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৪
জলাভূমি ও বন সংরক্ষণের উদ্যোগকে সমর্থন করে যুক্তরাষ্ট্র ছবি: সংগৃহীত


জলাভূমি ও বন সংরক্ষণের উদ্যোগকে সমর্থন করা থেকে শুরু করে ঐতিহ্যবাহী জ্ঞানের ব্যবহার এবং বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করা তরুণ কর্মীদের ক্ষমতায়ন পর্যন্ত বাংলাদেশের সঙ্গে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে জলবায়ু ও দূষণ সংকট মোকাবেলায় একসঙ্গে কাজ চালিয়ে যাবে দেশটি।

বুধবার (১৫ মে) জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নিবেদিতপ্রাণ সুশীল সমাজের নেতৃবৃন্দের সঙ্গে আলোচনায় করেছেন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অফ স্টেট ডোনাল্ড লু।

পরে ফেসবুক পোস্টে মার্কিন দূতাবাস বলছে, ‘জলাভূমি ও বন সংরক্ষণের উদ্যোগকে সমর্থন করা থেকে শুরু করে ঐতিহ্যবাহী জ্ঞানের ব্যবহার এবং বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করা তরুণ কর্মীদের ক্ষমতায়ন পর্যন্ত, যুক্তরাষ্ট্র জলবায়ু ও দূষণ সংকট মোকাবেলায় বাংলাদেশের সাথে কাজ করার জন্য নিবেদিত। আজ নিবেদিতপ্রাণ সুশীল সমাজের নেতাদের সাথে আমাদের আলোচনায় অনুপ্রাণিত হয়েছি।’

তিনদিনের সফরে গতকাল মঙ্গলবার ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবার ঢাকা সফরে এলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এই কর্মকর্তা। ঢাকায় এসেই মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা, শ্রম অধিকার, আর্থিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে খোঁজ নিয়েছেন তিনি।