০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০২:৪৩:০৩ পূর্বাহ্ন


অসম ও বাংলাদেশের ওপর পৃথক ২টি ঘূর্ণাবর্ত, গ্রীষ্মের তীব্র গরমের মধ্যে বৃষ্টির পূর্বাভাস
আবহাওয়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-০৪-২০২৪
অসম ও বাংলাদেশের ওপর পৃথক ২টি ঘূর্ণাবর্ত, গ্রীষ্মের তীব্র গরমের মধ্যে বৃষ্টির পূর্বাভাস অসম ও বাংলাদেশের ওপর পৃথক ২টি ঘূর্ণাবর্ত, গ্রীষ্মের তীব্র গরমের মধ্যে বৃষ্টির পূর্বাভাস


আইএমডি-র সকালের আবহাওয়ার বুলেটিন অনুযায়ী, বর্তমানে একটি পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে পাকিস্তান এবং পার্শ্ববর্তী অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এদিকে এই ঘূর্ণাবর্ত ভারতের পশ্চিম রাজস্থান পর্যন্ত বিস্তৃত। এর জেরে আগামী ২৯ তারিখ পর্যন্ত জম্মু ও কাশ্মীর এবং লাদাখ অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ২৯ তারিখ জম্মু ও কাশ্মীরের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।  

এদিকে হিমাচলপ্রদেশে ২৯ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়া আজ এবং আগামিকাল পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লিতে বজ্রপাত সহ বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আইএমডি। এদিকে বিহার, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে আজ ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।  

এদিকে বর্তমানে মারাঠওয়াড়া অঞ্চল থেকে উত্তর তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা চলে গিয়েছে। এর জেরে মধ্য মহারাষ্ট্র, বিদর্ভ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ে হতে পারে বৃষ্টি। এরই সঙ্গে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে জায়গায় জায়গায়। এদিকে মধ্যেপ্রদেশের কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে শিলা বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে।  

এদিকে উত্তরপূর্ব অসমের ওপরে বর্তমানে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। অপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে উত্তর বাংলাদেশের ওপরে। এদিকে বাংলাদেশ থেকে উত্তর ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা অবস্থান করছে। এর জেরে আজ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত অসম, মেঘালয়, অরুণাচলপ্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, ত্রিপুরা, মিজোরামে বৃষ্টি হতে চলেছে।  

এদিকে সিকিমে আগামী ২৮ এপ্রিল বৃষ্টি হতে পারে এই ঘূর্ণাবর্তের জেরে। এছাড়া উত্তরবঙ্গেও বৃষ্টি হে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত পাহাড়ে। এরপর ১ মে থেকে উত্তরের ওপরের পাঁচ জেলা - দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বৃষ্টি হবে ৪ মে পর্যন্ত।