০৬ মে ২০২৪, সোমবার, ০৫:৪৭:২৮ পূর্বাহ্ন


অবশেষে উদ্ধার মিশরের ৩৪০০ বছরের পুরনো ফ্যারাও দ্বিতীয় রামসেসের মূর্তি
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৪
অবশেষে উদ্ধার মিশরের ৩৪০০ বছরের পুরনো ফ্যারাও দ্বিতীয় রামসেসের মূর্তি ছবি: সংগৃহীত


তিন দশকেরও বেশি সময় আগে ফ্যারাও দ্বিতীয় রামসেসের (King Ramses II) মাথাসহ ৩ হাজার ৪০০ বছরের পুরনো একটি মূর্তি দেশে স্বাগত জানিয়েছে মিশরের পুরাকীর্তি মন্ত্রক। মূর্তিটি বর্তমানে কায়রোর মিশরীয় জাদুঘরে রয়েছে তবে এটি প্রদর্শনীতে নেই। মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, নিদর্শনটি পুরো ঠিক করা হবে।

তিন দশকেরও বেশি সময় আগে দক্ষিণ মিশরের প্রাচীন শহর অ্যাবিডোসের দ্বিতীয় রামসেস মন্দির থেকে মূর্তিটি চুরি হয়ে যায়। সঠিক তারিখ জানা না গেলেও মিশরের পুরাকীর্তি প্রত্যাবাসন বিভাগের (Egypt's Antiquities Repatriation Department) প্রধান শাবান আবদেল গাওয়াদ (Shaaban Abdel Gawad) বলেন, মূর্তির টুকরোটি ১৯৮০ দশকের শেষের দিকে বা ১৯৯০ এর দশকের গোড়ার দিকে চুরি হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। মিশরীয় কর্তৃপক্ষ ২০১৩ সালে লন্ডনে একটি প্রদর্শনীতে নিদর্শনটি বিক্রির জন্য প্রস্তাব দেওয়ার সময় এটি দেখতে পাওয়া যায়। সুইজারল্যান্ডে পৌঁছানোর আগে এটি আরও কয়েকটি দেশে ছিল বলে দেশটির পুরাকীর্তি মন্ত্রক জানিয়েছে।

মিশর তার বৈধ মালিকানা প্রতিষ্ঠার জন্য সুইস কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করে। সুইজারল্যান্ড গত বছর মূর্তিটি বার্নে মিশরীয় দূতাবাসের কাছে হস্তান্তর করে, তবে সম্প্রতি মিশর এই শিল্পকর্মটি দেশে নিয়ে এসেছে। আবদেল গাওয়াদ বলেন, এই মাথাটি ফ্যারাও দ্বিতীয় রামসেসের মূর্তির একটি অংশ। তবে এর সঙ্গে অন্যান্য মিশরীয় দেবদেবী রয়েছে। দ্বিতীয় রামসেস প্রাচীন মিশরের অন্যতম শক্তিশালী ফ্যারাও। রামসেস দ্য গ্রেট নামেও পরিচিত, তিনি মিশরের ঊনবিংশ রাজবংশের তৃতীয় ফ্যারাও ছিলেন এবং ১২৭৯ থেকে ১২১৩ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত শাসন করেছিলেন। কয়েক দশক আগে আবিষ্কৃত মূর্তিটির নিচের অংশের সাথে এটি জোড়া দেওয়া হলে মূর্তির আকার প্রায় ৭ মিটারে পৌঁছাবে।