০১ মে ২০২৪, বুধবার, ০৭:২৪:০৫ অপরাহ্ন


আচমকা দুবাইয়ের আকাশে ছেয়ে গেল সবুজ মেঘ!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৪-২০২৪
আচমকা দুবাইয়ের আকাশে ছেয়ে গেল সবুজ মেঘ! ছবি: সংগৃহীত


মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ৭৫ বছরের মধ্যে একদিনে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করেছে। মুষলধারে বৃষ্টির কারণে ব্যাপক বন্যা, যাতায়াত ব্যাহত এবং ক্ষয়ক্ষতি হয়েছে। দুবাইয়ে প্রবল বৃষ্টি ও ঝড়ের কারণে এক ভয়াবহ দৃশ্য দেখা গেছে।

বৃষ্টির কারণে সৃষ্ট বন্যার অনেক ভিডিও সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে। এদিকে দুবাইয়ের আকাশের একটি ভিডিও ভাইরাল হচ্ছে, এই ভিডিওতে আকাশ সম্পূর্ণ সবুজ হয়ে উঠেছে। এরপর প্রবল হাওয়া বইতে থাকে এবং প্রচন্ড বজ্রপাত শুরু হয়।

সবুজ মেঘ কিভাবে গঠিত হয়?

সবুজ মেঘ এক ধরনের সুপার ক্লাউড। যা এই ধরনের আবহাওয়ার অন্যতম প্রধান কারণ। এটি খুব বিশেষ পরিস্থিতিতে ঘটে। এমতাবস্থায় দিন রাতের মতো অন্ধকার হয়ে যায়। উপরের বায়ুমণ্ডলে দুই ধরনের বায়ু স্রোতের উপস্থিতির কারণেও সবুজ মেঘ তৈরি হয় - ঠান্ডা এবং উষ্ণ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এর সবুজ রঙ এতে জলের প্রাচুর্যের পাশাপাশি সূর্যের রশ্মির শীতলতা এবং প্রতিফলনকে প্রতিফলিত করে, যার কারণে এর রঙ সবুজ দেখায়। এই ধরনের মেঘের গঠনের ফলে কখনও কখনও ভারী শিলাবৃষ্টি হয়। যার মধ্যে কিছু ব্যাস ৭ সেন্টিমিটার পর্যন্ত হতে পারে।

ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি (এনসিএম) অনুসারে, ১৯৪৯ সালে রেকর্ড-ব্রেকিং বৃষ্টিপাতের পর এটি ৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত। আল আইন ২৪ ঘন্টার মধ্যে ২৫৪ মিমি বৃষ্টিপাত রেকর্ড করেছে, যা প্রায় দুই বছরের গড় বৃষ্টিপাতের সমান। আবহাওয়া কেন্দ্র বলেছে যে জলবায়ু তথ্য রেকর্ড করার শুরু থেকে সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু ইতিহাসে এটি একটি অসাধারণ ঘটনা।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর, বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরগুলির মধ্যে একটি, ঘোষণা করেছে যে আগামীকাল সন্ধ্যায় আবহাওয়ার অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত আগত ফ্লাইটগুলিকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে ফ্লাইট ছাড়ার কার্যক্রম অব্যাহত থাকবে।

খারাপ আবহাওয়ার কারণে ইউএই জুড়ে স্কুলগুলি বন্ধ ছিল এবং বুধবারও বন্ধ থাকবে বলে আশা করা হচ্ছে। দুবাই কর্তৃপক্ষ বুধবার পর্যন্ত তার কর্মীদের জন্য দূরবর্তী কাজের সময় বাড়িয়েছে। সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের মধ্যে আল আইনে অনুষ্ঠিতব্য এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলের সেমিফাইনাল ম্যাচটি সংযুক্ত আরব আমিরাতে মুষলধারে বৃষ্টির কারণে অত্যন্ত খারাপ আবহাওয়ার কারণে বাতিল করা হয়েছে। ওমান এখানে বন্যা ও ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, এর পরে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং কাতারের কিছু অংশও ক্ষতিগ্রস্ত হয়েছে, যেখানে অনেক মানুষ আটকা পড়েছে।