২১ মে ২০২৪, মঙ্গলবার, ০৫:৪৩:৫৩ পূর্বাহ্ন


যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়া সত্ত্বেও গাজায় হামলা চলবে, জানাল ইজরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৬-০৩-২০২৪
যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়া সত্ত্বেও গাজায় হামলা চলবে, জানাল ইজরায়েল ছবি: সংগৃহীত


গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব পাস করেছে। নিরাপত্তা পরিষদ গাজায় ইসরায়েল ও প্যালেস্তাইনি গোষ্ঠী হামাসের মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতির পাশাপাশি পনবন্দিদের নিঃশর্ত মুক্তি চেয়েছে। সোমবার প্রস্তাবটি পাস হয়। যদিও এই প্রস্তাবে ভোট দেয়নি আমেরিকা।

ভোটাভুটির পর রাষ্ট্রসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড যুদ্ধবিরতির প্রস্তাব পাসে বিলম্ব হওয়ার ক্ষেত্রে হামাসকে দায়ী করেন। ভোটে বিরত থাকার কারণ হিসেবে তিনি বলেন, আমরা প্রস্তাবের সবকিছুর সঙ্গে একমত ছিলাম না। ইজরায়েলের প্রধানমন্ত্রীর অফিস বলেছে, প্রস্তাবে আমেরিকার ভোট দেওয়ার যে ব্যর্থতা, তা আগের অবস্থান থেকে স্পষ্ট পশ্চাদপসরণ। এটি হামাসের বিরুদ্ধে যুদ্ধ প্রচেষ্টার পাশাপাশি ১৩০ জনেরও বেশি পনবন্দি মুক্তির প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করবে। অন্যদিকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হলেও তা মানবে না ইজরাইল। জানিয়ে দিয়েছে স্পষ্ট। এই প্রস্তাবকে পাত্তা না দিয়ে গাজায় হামলা অব্যাহত রাখার কথা জানিয়েছেন দেশটির বিদেশমন্ত্রী ইজরাইল।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স প্লাফটর্মে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, ইজরাইল যুদ্ধবিরতির প্রস্তাব মানবে না। আমরা হামাসকে ধ্বংস করতে চাই। এছাড়া আমরা আমাদের পনবন্দিদের ফিরিয়ে না আনা পর্যন্ত সেখানে হামলা চালিয়ে যাব। অন্যদিকে, সম্পূর্ণ স্বাধীন না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা করেছে হামাস।

পূর্ণ স্বাধীনতা অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা করেছে প্যালেস্তাইনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সোমবার দেওয়া এক বিবৃতিতে হামাস নেতা হুসাম বাদরান বলেছেন, হামাস যোদ্ধারা রাজনৈতিকভাবে প্রতিরোধ জারি রাখার চর্চা করছে।