২১ মে ২০২৪, মঙ্গলবার, ০৬:১৩:৪১ পূর্বাহ্ন


মস্কো হামলায় মৃত সংখ্যা বেড়ে ১৪৩
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৩-০৩-২০২৪
মস্কো হামলায় মৃত সংখ্যা বেড়ে ১৪৩ মস্কো হামলায় মৃত সংখ্যা বেড়ে ১৪৩


সময় যত গড়াচ্ছে, তত ভয়াবহ আকার নিচ্ছে ছবিটা। রাশিয়ার তদন্ত কমিটি জানিয়েছে, মস্কোর কাছে এক প্রেক্ষাগৃহে জঙ্গি হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৩। যার মধ্যে অন্তত তিনজন শিশু। আহত হয়ে হাসপাতালে ভর্তি আরও ১২১ জন। তার মধ্যে অন্তত ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক। রয়েছে একাধিক শিশু। এদিকে রুশ স্বাস্থ্যমন্ত্রকের তরফে ৪১ জন নিহতের পরিচয় প্রকাশ করা হয়েছে। 

সংবাদসংস্থা রয়টার্স-সূত্রে খবর, গত রাতের সন্ত্রাসবাদী হামলা অন্তত গত দুই দশকের মধ্যে ভয়াল-তম। মস্কোর উত্তর পশ্চিমে, মস্কোভা নদীর ধারে ক্রাসনোগরস্ক শহরতলিতে অবস্থিত প্রকাণ্ড 'ক্রোকাস সিটি' বাণিজ্য-বিপণির অন্তর্গত এই প্রেক্ষাগৃহ 'ক্রোকাস-সিটি হল'। প্রায় ৬৫০০ আসনের এই প্রশস্ত প্রেক্ষাগৃহেই শুক্রবার রাতে পারফর্ম করার কথা ছিল সোভিয়েত জমানার রক-ব্যান্ড 'পিকনিক'-এর। কিন্তু অনুষ্ঠানের শুরুতেই অজ্ঞাতপরিচয় বন্দুকবাজের হামলায় সব লণ্ডভণ্ড হয়ে যায়। মস্কোর 'টাস' সংবাদসংস্থার খবর, হুড়োহুড়ি করে বেরোতে গিয়ে পদপিষ্ট হবার সম্ভাবনাও এড়িয়ে যাওয়া যাচ্ছে না। ক্রেমলিনের মাত্র কুড়ি কিলোমিটার দূরে এরকম হামলায় রাশিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। ইতিমধ্যেই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট, খোরাসান।

ইতিমধ্যেই এই সন্ত্রাসবাদী হামলার কড়া নিন্দা করেছে রাষ্ট্রপুঞ্জ। নিন্দা জানিয়ে বার্তা আসতে শুরু করেছে পৃথিবীর সমস্ত প্রান্ত থেকে। নিন্দা জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ, ব্রিটিশ বিদেশসচিব ডেভিড ক্যামেরন।