০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৫৮:৫৩ পূর্বাহ্ন


আত্মরক্ষায় কারাতে প্রশিক্ষণ নিচ্ছে লালপুরের কিশোরীরা
লালপুর(নাটোর)প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ১৮-০৩-২০২৪
আত্মরক্ষায় কারাতে প্রশিক্ষণ নিচ্ছে লালপুরের কিশোরীরা আত্মরক্ষায় কারাতে প্রশিক্ষণ নিচ্ছে লালপুরের কিশোরীরা


বর্তমান সামাজিক প্রেক্ষাপটে নিজেদের আত্মরক্ষায় কারাতে প্রশিক্ষণ নিচ্ছে লালপুরের প্রত্যন্ত অঞ্চলের কিশোরীরা। 

সম্প্রতি উপজেলার প্রত্যন্ত অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান বেলায়েত খান উচ্চ বিদ্যালয়ে গিয়ে কিশোরী শিক্ষার্থীদের প্রশিক্ষণ নিতে দেখা যায়। 

বিদ্যালয় সূত্রে জানা যায়, ডাসকো ফাউন্ডেশনের উদ্যোগে এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের কারাতে প্রশিক্ষণ দেওয়া হয়। এখন শিক্ষার্থীরা নিজেরাই এই প্রশিক্ষণ কার্যক্রম চালাচ্ছেন। 

প্রশিক্ষনরত নবম শ্রেণীর শিক্ষার্থী অধরা খাতুন বলেন, আমি আগে বাসা থেকে বের হয়ে অনেক ভয়ে থাকতাম। এই প্রশিক্ষণে অংশ নিয়ে অনেক আত্মবিশ্বাসী হয়েছি। এখন বাইরে যেতে কোনো ভয় করেনা। আমি এখন আমার সহপাঠিদের প্রশিক্ষণ দিতে চাই। 

কারাতে প্রশিক্ষক রিয়া ইসলাম ও রাবেয়া সুলতানা রাত্রী বলেন, আমরা এখানে মেয়েদের আত্মরক্ষার প্রশিক্ষণ প্রদান করছি। তারা ঘর থেকে বের হলে কোনো সমস্যায় পড়লে কিভাবে নিজেকে বিপদমুক্ত করবে সে বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছি। এখান থেকে উদ্বুদ্ধ হয়ে প্রতিটি মেয়েই আত্মরক্ষার জন্য এই প্রশিক্ষণ নিবে বলে আশা করছি। 

ডাসকো ফাউন্ডেশনের যুক্ত প্রকল্পের স্কুল ফ্যাসিলিটেটর মশিউর রহমান বলেন, বিদ্যালয়ে যাওয়া আসার পথে মেয়েরা বিভিন্ন সময় হয়রানীর শিকার হয়। এজন্য তাদের আত্মরক্ষার জন্য প্রত্যন্ত অঞ্চলের মেয়েদের এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এ প্রশিক্ষণের আওতায় লালপুর ও সদর উপজেলার ১০টি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

বেলায়েত খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোয়াজ্জেম হোসেন বলেন, ডাসকো ফাউন্ডেশনের যুক্ত প্রকল্পের এ প্রশিক্ষনের ফলে মেয়ে শিক্ষার্থীদের নিজেদের প্রতি  আত্মবিশ্বাস বাড়ছে। তারা নিজেদের আত্মরক্ষার্থে এ প্রশিক্ষণ নিচ্ছে।