২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৪৩:৪৬ অপরাহ্ন


গাবতলীতে উৎসব উদ্দীপনায় ঐতিহ্যবাহী বউ মেলা সম্পন্ন
আল আমিন মন্ডল (বগুড়া)
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২৪
গাবতলীতে উৎসব উদ্দীপনায় ঐতিহ্যবাহী বউ মেলা সম্পন্ন গাবতলীতে উৎসব উদ্দীপনায় ঐতিহ্যবাহী বউ মেলা সম্পন্ন


পোড়াদহ মেলা উপলক্ষে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) ব্যাপক উৎসব উদ্দীপনায় মধ্যে দিয়ে বগুড়ার গাবতলী পশ্চিম মহিষাবানের ত্রিমুহনী’তে ঐতিহ্যবাহী ‘বউ মেলা’ সম্পন্ন হয়েছে। মেলাকে ঘিরে বগুড়া জেলা’সহ গাবতলী উপজেলা জুড়ে ছিল উৎসবের আমেজ।

জানা যায়, গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের পশ্চিম মহিষাবান গ্রামের মধ্যপাড়া (ত্রিমুহনী) নামকস্থানে সচেতন এলাকাবাসীর আয়োজনে বউ মেলাটি অনুষ্ঠিত হয়েছে। মেলাকে ঘিরে উৎসব আমেজে মেতে উঠেছিল আশপাশের গ্রামের সর্বস্তরের মানুষ। মেলায় হাজারো নতুন-পুরাতন বউদের আগমন ঘটে ছিল। মেলায় কেনা কাটার জন্য তরুনীদের ছিল উপচে পড়া ভীড়।

এলাকাবাসী জানান, গত ৩৫বছর যাবত মেলাটি উদযাপিত হয়ে আসছে। মেলায় নারী ও তরুনীদের বিভিন্ন সামগ্রী বেচা-কেনা হয়। শিশুদের জন্য নানা রকমের বিনোদনের ব্যবস্থা ছিল। মহিলাদের সমাগমে জমে উঠেছিল মেলা। বিভিন্ন স্থান থেকে মেলায় আগত দর্শনার্থী ও মহিলা’দের ভীড় ছিল চোখে পড়ার মত। শুধু তরুণী, মেয়ে, স্ত্রীদের জন্যই অনুষ্ঠিত হয়েছে এই ‘বউ মেলা’। এই মেলায় পুরুষদের প্রবেশ নিষেধ থাকায় তরুণী ও গৃহবঁধু সব বয়সের মেয়েরা তাদের স্বাদছন্দে মতে কেনাকাটা করেছে।

মেলার আয়োজক স্বেচ্ছাসেবকলীগ নেতা জাহিদুল ইসলাম জানান, সকলের সহযোগিতায় বউ মেলা সুশৃঃঙ্খল ভাবে সম্পন্ন হয়েছে।

এবিষয়ে গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত জাহান বন্যা জানান, সকলের সার্বিক সহযোগিতায় ব্যাপক উৎসহ উদ্দিপনার মধ্যে দিয়ে বউ মেলাটি উদযাপিত হয়েছে।

গাবতলী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদ জানান, প্রতিবছরে ন্যায় এবারও বউ মেলাটি অত্যান্ত শান্তিপূর্ন ভাবে সম্পন্ন হয়েছে। মেলায় আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যরা কঠোর নিরাপত্তায় নিয়োজিত ছিল।