০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৩:১৫:৪২ পূর্বাহ্ন


যাদের জন্য জান্নাতের পথে চলা সহজ হয়
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০২-২০২৪
যাদের জন্য জান্নাতের পথে চলা সহজ হয় ফাইল ফটো


মুসলমানদের প্রত্যেকটি এলাকায় কিছু সংখ্যক আলেম বা দীনি জ্ঞানে বিশেষজ্ঞতা অর্জন করা ব্যক্তি থাকা জরুরি। যেন সাধারণ মানুষ কোনো বিষয়ে সমস্যায় পড়লে তাদের কাছে জিজ্ঞাসা করতে পারে। বিভিন্ন আয়াত ও হাদিসে আলেম বা দীনি বিষয়ে বিশেষজ্ঞদের প্রভূত মর্যাদা ও ফজিলত বর্ণিত হয়েছে।

একটি হাদিসে আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, কেউ দীনি ইলম অর্জনের উদ্দেশ্যে বের হলে আল্লাহ তাআলা তার জন্য জান্নএতর পথ সহজ করে দেন। আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

مَنْ سَلَكَ طَرِيقًا يَلْتَمِسُ فِيهِ عِلْمًا سَهَّلَ اللَّهُ لَهُ بِهِ طَرِيقًا إِلَى الْجَنَّةِ

যে ব্যক্তি জ্ঞান অর্জনের জন্য কোনো পথ অবলম্বন করে, আল্লাহ তাআলা এর বিনিময়ে জান্নাতে যাওয়ার একটি পথে চলা তার জন্য সহজ করে দেন। (সহিহ মুসলিম: ২৬৯৯)

এ ছাড়া আরও অনেক আয়াত ও হাদিসে আলেমদের মর্যাদা বর্ণিত হয়েছে যেগুলো থেকে ইসলামে ইলম অর্জনের গুরুত্ব এবং আল্লাহর কাছে আলেমদের মর্যাদা উপলব্ধি করা যায়। সুরা মুজাদালায় আল্লাহ সুবাহানাহু ওয়াতাআলা বলেছেন, যারা ইমান এনেছে এবং যাদেরকে ইলম দান করা হয়েছে আল্লাহ তাআলা তাদের মর্যাদা উঁচু করে দেন। (সুরা মুজাদালা: ১১) যে ইলম অর্জন করতে পেরেছে এবং সে অনুযায়ী বিচার-আচার করা ও মানুষকে শেখানোর তওফিক লাভ করেছে, তাকে হাদিসে আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ঈর্ষার উপযুক্ত ব্যক্তি হিসেবে উল্লেখ করেছেন। (সহিহ বুখারি, সহিহ মুসলিম)