২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৪৬:৫৩ অপরাহ্ন


রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভবনা
আবহাওয়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৫-০১-২০২৪
রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভবনা রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভবনা (ফাইল ফটো)


উত্তরাঞ্চলের যেসব জেলায় মৃদু শৈত্যপ্রবাহ চলছে, কিছু কিছু জায়গা থেকে তা প্রশমিত হতে পারে। এছাড়া, সারা দেশে রাতে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। কাল (শনিবার) দেশের কয়েক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

শুক্রবার (৫ ডিসেম্বর) সকাল ৯টা থেকে দেয়া পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিকের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে।

সারা দেশে রাতে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ঘন কুয়শার কারণে কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে। এছাড়া দিনাজপুর, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলাসমূহের ওপর দিয়ে যে মৃদু শৈত্যপ্রবাহ চলছে, কিছু কিছু জায়গা থেকে তা কমে তাপমাত্রা বাড়তে পারে।

বৃষ্টিপাত নিয়ে আবহাওয়া বার্তায় বলা হয়েছে, রোববার পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শনিবার যশোর ও কুষ্টিয়া জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।  

শুক্রবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা ৮.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। গতকালও (বৃহস্পতিবার) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। আর গত বুধবার তেঁতুলিয়ার তাপমাত্রা ছিল ৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়ার মতোই দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রাও দুদিন ধরে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবারও দিনাজপুরের তাপমাত্রা ছিল ৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া, এ ২৪ ঘণ্টায় কুড়িগ্রামের রাজারহাটে ৯.৮ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ১০.৫ ডিগ্রি, নীলফামারীর সৈয়দপুরে ১০.৪ ডিগ্রি, ডিমলায় ১০.৮ ডিগ্রি করে এবং নওগাঁর বদলগাছিতে তাপমাত্রা ১০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।