০১ মে ২০২৪, বুধবার, ০৭:৫৭:২৬ পূর্বাহ্ন


শীতে প্রতিদিন খান একমুঠো পেস্তা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৯-১১-২০২৩
শীতে প্রতিদিন খান একমুঠো পেস্তা ফাইল ফটো


পেস্তা শুধু খেতেই সুস্বাদু নয়,পুষ্টিতেও ভরপুর।পেস্তা প্রোটিন, ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টের একটি ভালো উত্‍স। এগুলি ছাড়াও এতে অনেক প্রয়োজনীয় পুষ্টি রয়েছে যা ওজন হ্রাস এবং হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। আপনি যদি শীতের মাসগুলিতে এটি খান তবে আপনি কেবল একটি নয় অনেক উপকার পাবেন। চলুন জেনে নেই পেস্তা খাওয়ার এমনই কিছু উপকার সম্পর্কে।

পেস্তা খেলে কি কি উপকার পাওয়া যায় : ভাইরাল সংক্রমণ এড়াতে সাহায্য করে - শীতের মরসুমে ভাইরাল সংক্রমণ এড়াতে আমাদের প্রতিদিন এক মুঠো পেস্তা খাওয়া উচিত্‍।এটি খেলে ঘন ঘন সর্দি হওয়ার ঝুঁকি কমে।এটি ঠান্ডা আবহাওয়ার সময় ফোলাভাব এবং লালভাবও কমায়।কারণ এই ড্রাই ফ্রুটে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে,যা প্রদাহ কমায়।

ওজন কমাতে সহায়ক - এই শুকনো ফলটি আমাদের ওজন কমায়।এটি খেলে শরীরে অতিরিক্ত চর্বি জমে যাওয়া কমে।পেস্তায় ক্যালরির পরিমাণ কম থাকে।যার কারণে এটি আমাদের ওজন ঠিক রাখে।এটি ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ।তাই এটি খেলে আমাদের পেট অনেকক্ষণ ভরা থাকে।এইভাবে পেস্তা আমাদের ওজন কমাতে সাহায্য করে।

ত্বক ভালো রাখতে সাহায্য করে - পেস্তা আমাদের ত্বককেও সুস্থ রাখে।এটি খেলে শুষ্ক প্রাণহীন ত্বকে প্রাণ আসে।এছাড়াও এটি ভিটামিন ই-এর একটি ভালো উত্‍স।এটি ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায়।পেস্তা বলিরেখা এবং সূক্ষ্ম রেখাও দূর করে।

হজমশক্তি ভালো রাখে - এই ড্রাই ফ্রুটটি হজমশক্তিও ভালো রাখে।এটি আমাদের মেটাবলিজমকে উন্নত করে।