০১ মে ২০২৪, বুধবার, ০২:৩২:৩৯ অপরাহ্ন


শীতকালে প্রতিদিন খাওয়া উচিত্‍ একটি কাঁচা টমেটো
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২১-১১-২০২৩
শীতকালে প্রতিদিন খাওয়া উচিত্‍ একটি কাঁচা টমেটো ফাইল ফটো


কাঁচা টমেটো খেলে শরীরে অনেক উপকার পাওয়া যায়। টমেটো ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাই শীতকালে এটি খেলে শরীরের অনেক উপকার হয়। শীতকালে কাঁচা টমেটো খেলে শরীর হাইড্রেটেড থাকে।

এটি শরীরকে প্রচুর পরিমাণে বহু পুষ্টি উপাদান সরবরাহ করে। শীতে কাঁচা টমেটো খাওয়ার অনেক উপকারিতা রয়েছে।

প্রতিদিন কাঁচা টমেটো খাওয়ার উপকারিতা-

হার্টের জন্য উপকারী: টমেটোতে প্রচুর পরিমাণে লাইকোপিন থাকে। এতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট হৃদরোগের জন্য খুবই ভালো। এটি ১৪ শতাংশ হৃদরোগের ঝুঁকি কমায়। এটি রক্তে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কমায়। এছাড়াও শরীরে HDL কোলেস্টেরল বাড়ায়। হৃদরোগের ঝুঁকি কমায়।

ডায়াবেটিসে উপকারী: একজন ডায়াবেটিস রোগীর প্রতিদিন ১টি করে কাঁচা টমেটো খাওয়া উচিত্‍। টমেটোতে পাওয়া লাইকোপিন ইনসুলিন কোষের উন্নতি ঘটায়। এটি কোষকে ভাঙা থেকে রক্ষা করে। এটি শরীরের ফোলাভাবও কমায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। টমেটো আপনার শরীরের ফাইবার মেটাবলিক রেট বাড়ায় এবং ডায়াবেটিস কমায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে: টমেটোর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এতে রয়েছে বিটা-ক্যারোটিন যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে মজবুত করে। একটি গবেষণায় বলা হয়েছে, টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি অনেক রোগ থেকে রক্ষা করে। এতে প্রাকৃতিক ঘাতক কোষ রয়েছে, যা ভাইরাল আটকাতে পারে।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়ক: টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। টমেটোতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় যৌগ রয়েছে, যা বিপাক ক্রিয়াকে ত্বরান্বিত করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে সাহায্য করে। তাই প্রতিদিন একটি করে টমেটো খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।