১৯ মে ২০২৪, রবিবার, ১০:০৪:৫৭ পূর্বাহ্ন


কাজলের পোশাক বদলানোর নকল ভিডিয়ো ভাইরাল
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২৩
কাজলের পোশাক বদলানোর নকল ভিডিয়ো ভাইরাল কাজলের পোশাক বদলানোর নকল ভিডিয়ো ভাইরাল


রশ্মিকা মন্দান্না আর ক্যাটরিনা কাইফ হালে শিকার হয়েছেন ডিপফেকের। তাঁদের নকল ভিডিয়ো ছড়িয়ে দেওয়া হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। এবার সেই একই জিনিসের শিকার হলেন কাজল। 

সোশ্যাল মিডিয়ায় এখনও অভিনেত্রী রশ্মিকা মন্দানার ডিপফেক ভিডিয়ো নিয়ে চর্চা কমেনি। তার মধ্যেই কাজলের নকল ভিডিয়ো ইন্টারনেটে প্রকাশিত হয়েছে। এটি একটি ডিজিটালি এডিট করা ভিডিয়োয়। যেখানে ভিডিয়ো ক্লিপে দেখা যাচ্ছে, ক্যামেরার সামনে কাজলের মুখবিশিষ্ট এক নারী পোশাক বদলাচ্ছেন। 

এই ভিডিয়োটি ডিপফেক, যাতে কাজলের মুখ ব্যবহার করা হয়েছে। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, বুমলাইভের মতো অনেক ফ্যাক্ট চেকিং প্ল্যাটফর্ম রিপোর্ট করেছে যে এই ভিডিয়োটি আসলে একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারের। ‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডের সময় তিনি ‘টিকটক’-এ ভিডিয়োটি পোস্ট করেছিলেন। যা এখন ডিপফেক করে হাজির করা হয়েছে।

কাজল সম্পর্কিত নকল ভিডিয়োটি কয়েক দিন আগে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছিল। যার পরে অনেক এটিকে সত্য বলে ভেবেছিলেন। এর পরে বিভিন্ন ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট খতিয়ে দেখে। আর তাতেই আসল ঘটনা বেরিয়ে আসে। ওয়েবসাইটগুলি বলছে যে ভিডিয়োটি এআই-এর সাহায্যে পরিবর্তন করা হয়েছিল। এই ধরনের টুল ব্যবহার করে, অন্য কারও মুখ ভিডিয়োতে বসানো যায়। এটি বিভ্রান্তিতৈরি করে এবং অনেকেই এগুলিকে সত্যিকারের ভিডিয়ো বলে ভাবেন।

প্রকৃতপক্ষে, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার, যাঁর নাম রোজি ব্রিন, এটি তাঁর ভিডিয়ো বলে জানা গিয়েছে। ‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডে যোগ দিতে তিনি এই বছরের ৫ জুন টিকটকে তাঁর এই ভিডিয়ো পোস্ট করেছেন। তাঁর ভিডিয়োই এডিট করে ডিপফেকের মাধ্যমে কাজলের মুখ বসানো হয়েছিল। এই ভিডিয়োই এখন ভাইরাল।

ডিপফেক হল একটি ডিজিটাল পদ্ধতি যার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে ব্যবহারকারীরা সহজেই একজন ব্যক্তির ছবিতে তার শরীরে অন্য কারও মুখ প্রতিস্থাপন করতে পারেন। আর সেভাবেই একের পর এক সেলিব্রিটির মুখ ব্যবহার করা হচ্ছে। 

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে অভিনেত্রী রশ্মিকা মন্দান্নার ভিডিয়ো। সেটিও আসলে অন্য এক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারের। ব্রিটেনে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত মহিলার সেই ভিডিয়ো এডিট করে তাতে রশ্মিকার মুখ বসানো হয়। যা নিয়ে শোরগোল কম হয়নি।