২১ মে ২০২৪, মঙ্গলবার, ০৭:৩৯:২২ অপরাহ্ন


বালিশ যেভাবে ব্রণের কারণ হয়ে ওঠে
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২৩
বালিশ যেভাবে ব্রণের কারণ হয়ে ওঠে ফাইল ফটো


আমাদের স্বাস্থ্য যেমন গুরুত্বপূর্ণ তেমনই আমাদের ত্বক ও চুলেরও বিশেষ যত্ন প্রয়োজন। অনেক সময় এমন হয় যে, ত্বকের ঠিকমতো যত্ন না নিলে পিম্পল বা ব্রণ অনেক দিন ধরে থেকে যায়, যা অনেক কষ্ট দেয়।

কিন্তু আপনি কী জানেন যে, আপনার বালিশই আপনার মুখে ব্রণের কারণ হতে পারে? আজ এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক বালিশ এবং ব্রণর মধ্যে সংযোগ কী।

বালিশ কভার ঘন ঘন না ধুলে ব্যাকটেরিয়া, ময়লা এবং তেল ধীরে ধীরে জমতে শুরু করে। বালিশের বাইরের অংশে ময়লা জমে থাকার কারণে ব্রণ তৈরি হয়। এগুলি আমাদের নিজস্ব ত্বক এবং চুল থেকে, পরিবেশ এবং দৈনন্দিন জীবনযাত্রা থেকে আসে। বাইরের পোশাকের সংস্পর্শে আপনার ত্বকে যে জ্বালাপোড়া হয় তাকে এক্নে মেকানিকা বলে। জামাকাপড় তাপ, ঘাম বা ব্যাকটেরিয়া আটকে ধরে, ত্বকে জ্বালা সৃষ্টি করে। যদিও, ক্রীড়া সরঞ্জামের কারণে এটি প্রায়শই ক্রীড়াবিদদের মধ্যে দেখা যায়। বালিশের মতো গৃহস্থালীর জিনিসগুলিও এক্নে বা ব্রণ মেকানিকাকে বাড়িয়ে তুলতে পারে।

'দ্য সেন্টার ফর ডার্মাটোলজি' কসমেটিক অ্যান্ড লেজার সার্জারির পরিচালক ও প্রতিষ্ঠাতা ডাঃ ডেভিড ই. ব্যাঙ্কস-এর মতে, ব্রণ মেকানিকা হল যে কোনও ধরনের ব্রণ যা আপনার মুখ স্পর্শ করার উপকরণ বা বস্তুর ফল। যখন আপনার বালিশ কভার নিয়মিত ধোয়া বা পরিবর্তন করা হয় না, তখন পরিবেশ থেকে ময়লা এবং তেলের পাশাপাশি আপনার ত্বক এবং চুল যা বালিশ স্পর্শ করেছে তা আপনার ত্বকে ফিরে আসে। এটি ছিদ্র আটকাতে পারে এবং দাগ সৃষ্টি করতে পারে। মেকআপ এবং চুলের স্টাইলিং পণ্য ব্রণ প্রসাধনী মাধ্যমে ব্রেকআউটের কারণ হয়। আমরা আমাদের ত্বক এবং চুলে যে পণ্যগুলি প্রয়োগ করি তার কারণে ব্রণ এবং কমেডোন হয়। যখন আমরা আমাদের মেকআপ পণ্যগুলির অবশিষ্টাংশ সম্পূর্ণরূপে ধুয়ে ফেলি না, তখন এটি আমাদের বালিশে পড়ে এবং আমাদের ত্বকের সংস্পর্শে আসে।

ঘুমানোর আগে আপনার মুখ ও চুল থেকে সমস্ত মেকআপ এবং স্টাইলিং পণ্যগুলি সরিয়ে ফেলতে ভুলবেন না যাতে এটি আপনার বালিশ এবং বিছানায় না পড়ে। সার দিন পর খুব ক্লান্ত? শুধু একটি নন-কমেডোজেনিক ফেসিয়াল ওয়াইপ দিয়ে মেকআপ, গ্রাইম এবং তেল মুছে ফেলুন যা ছিদ্র বন্ধ না করার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এছাড়াও আপনার যদি ত্বকের সমস্যার সঙ্গে জড়িত আরও উত্তর দরকার, তাহলে আজই একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন। এর পাশাপাশি আপনি আপনার বালিশ এবং চাদর ধুয়ে ব্রণ থেকে দূরে থাকতে পারেন।