২১ মে ২০২৪, মঙ্গলবার, ০৫:৫০:৫৫ অপরাহ্ন


শীতেও রেশমের মত নরম ও সিল্কি থাকবে চুল, করুন শুধু ছোট্ট এই কাজ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২৩
শীতেও রেশমের মত নরম ও সিল্কি থাকবে চুল, করুন শুধু ছোট্ট এই কাজ ফাইল ফটো


শীতকালে চুলে বিভিন্ন ধরনের সমস্যা লক্ষ্য করা যায়। তার জন্য চুলের একটু বেশিই যত্নের প্রয়োজন। তবে শুধু চুলের লেন্থ বা লম্বা অংশে যত্ন করলেই চলবে না। একই সঙ্গে মাথার তালু বা স্ক্যাল্পেরও সঠিকভাবে যত্ন হওয়া প্রয়োজন।

এক্ষেত্রে অতি অবশ্যই কী কী করণীয় সেগুলো একনজরে দেখে নেওয়া যাক।

আমাদের রোজকার দিনে বাইরে বেরোতেই হয়। এতে আমাদের চুলের প্রচন্ড ক্ষতি হয়। কারণ রাস্তার ধুলো বালি আমাদের চুলকে রুক্ষ করে দেই। এর জন্য আমাদের প্রত্যেকদিন চুল ধোয়া উচিত। রোজ দিন শাম্পু ব্যাবহার করতে না পারলে শুধু জল দিয়ে চুল ধুতে হবে।

মুখের মতো স্ক্যাল্পও এক্সফোলিয়েট করা দরকার। স্ক্যাল্পে মৃত কোষ জমে খুশকির সমস্যা তৈরি করতে পারে। স্ক্যাল্প এক্সফোলিয়েট করলে খুশকি, ময়লা, চুলকানি সব দূর হয়ে যাবে। এতে স্ক্যাল্প তরতাজা থাকে। অলিভ অয়েলের সঙ্গে সৈন্ধব লবণ মিশিয়ে নিন। এতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে স্ক্যাল্পে লাগান। আঙুলের ডগা দিয়ে মাথায় ম্যাসাজ করুন। মিনিট কুড়ি রেখে শ্যাম্পু করে নিন। এতে চুলের তেলতেলে ভাব দূর হয়ে যাবে।

স্ক্যাল্পকে পরিষ্কার রাখতে আপনি ক্ল্যারিফায়িং শ্যাম্পু ব্যবহার করতে পারেন। অনেক সময় স্ক্যাল্পে কন্ডিশনার, হেয়ার জেল, তেল জমে থাকে। সঠিকভাবে শ্যাম্পু করেও স্ক্যাল্প পরিষ্কার রাখা যায় না। এক্ষেত্রে দারুণ উপযোগী ক্ল্যারিফায়িং শ্যাম্পু। ক্ল্যারিফায়িং শ্যাম্পু স্ক্যাল্পে জমে থাকা সমস্ত ময়লা দূর করে দেয়।

চুলের যত্নে তেলের কোনো বিকল্প নেই। তেল চুলের গোড়া মজবুত করে। তার সঙ্গে চুলকে মশ্চারাইজিং রাখে। কিন্তু শীতকালে তেল ব্যবহার না করাই ভালো। বিশেষ করে যাদের খুশকি এবং অ্যাকনের সমস্যা আছে। তাই এই সময় তেলের ব্যাবহার এড়িয়ে চলুন।