২১ মে ২০২৪, মঙ্গলবার, ০৭:৩৪:৩৮ অপরাহ্ন


শীত মৌসুমে শরীরকে আরাম দিতে খেতে পারেন এই স্যুপগুলো
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১৬-১১-২০২৩
শীত মৌসুমে শরীরকে আরাম দিতে খেতে পারেন এই স্যুপগুলো শীত মৌসুমে শরীরকে আরাম দিতে খেতে পারেন এই স্যুপগুলো


শীতকালের কনকনে ঠান্ডা প্রথমদিকে বেশ ভালো লাগলেও কয়েকদিন পর একটু উষ্ণতার জন্য মন আনচান করতে শুরু করে। বিকেল গড়িয়ে সন্ধে নামার সঙ্গে সঙ্গে মনে হয় গরম কিছু খাই। চা-কফি তো আছেই কিন্তু এই সময় যদি পাওয়া যায় একবাটি গরম স্যুপ তাহলে মুখ বদলও হয়, আর শরীর গরম রাখার পাশাপাশি পুষ্টিও জোগায়। তাই আপনাদের জন্য রইল বেশ কিছু স্যুপের সন্ধান। 

ডালের স্যুপ - বাড়িতে ডাল হয়ই। ডালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন। একঘেয়ে ডাল খেতে ভালো না লাগলে ডাল দিয়ে বানিয়ে নিতে পারেন স্যুপও। প্রয়োজন কিছু সবজি আর কিছু মশলা। এককথায় এই স্যুপ খেলে যেমন আরাম পাবেন তেমন আপনার শরীরও পুষ্টি পাবে । 

চিকেন ও সবজির স্যুপ - শীতকালে বেশ জনপ্রিয় চিকেন স্যুপ। বিশেষ করে যে বাচ্চারা সবজি খেতে পছন্দ করে না তাঁদের জন্য এই স্যুপ খুবই সুস্বাদু। চিকেন এবং যে কোনও সবজি দিয়ে বানিয়ে নেওয়া যায় এই স্যুপ। অনেকে চিকেন বা মটনের পায়া দিয়েও এইসময় স্যুপ তৈরি করে থাকেন। ভিটামিন ও মিনারেলে ভরপুর এই চিকেন সবজির স্যুপ শীতকালের সন্ধের চমৎকার অনুষঙ্গ হতে পারে। 

ক্রিমি টমেটো বেসিল স্যুপ - অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর টমেটো দিয়েও অনেকরকম স্যুপ বানিয়ে খাওয়া যায়। টমেটোর সঙ্গে বেসিল পাতা মিশিয়ে ভাল করে ব্লেন্ডারে স্মুদ পেস্ট বানিয়ে নিতে হবে। এইটাই ক্রিমি স্যুপ বানানোর আসল উপাদান। এবার আপনার মনমতো মশলা বেছে নিয়ে বানিয়ে নিন ক্রিমি টমেটো স্যুপ।

কিনোয়া ও সবজির স্যুপ - একধরনের সবজির বীজ হল কিনোয়া। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। ফলে চিকেন স্যুপ খাওয়ার বদলে একদিন কিনোয়া ও সবজি সহযোগে স্যুপ বানিয়ে খেতে পারেন। যারা নিয়মিত শরীরচর্চা বা জিম করেন তাঁদের জন্য খুবই উপকারী এই স্যুপ। 

বাটারনাট স্কোয়াশের স্যুপ - শীতকালে একটু ঝাল ঝাল স্যুপ খেতে অনেকেই পছন্দ করেন। তেমনই একটি স্যুপ হল বাটারনাট স্কোয়াশের স্যুপ। অনেকটা কুমড়োর মতো দেখতে এই সবজির চাষ সবথেকে বেশি হয় পাহাড়ে। পাহাড়ে গেলে কখনও না কখনও এই সবজির তরকারি আপনি খেয়ে থাকবেন। এখানেও অনেক সুপারমার্কেটে পাওয়া যায় স্কোয়াশ। ভিটামিন এ এবং সি সম্পন্ন এই সবজির স্যুপ খেতে খুবই সুস্বাদু।

কেল ও বিনস স্যুপ - অনেকটা বাঁধাকপির পাতার মতো দেখতে একধরনের সবুজ পাতাকে বলা হয় কেল। স্যুপের জন্য খুব ভাল উপাকরণ এই কেল। এই কেল ও বিনস সহযোগে বানানো যেতে পারে দারুণ একটা স্যুপ। বিনসে রয়েছে ফাইবার, অন্যদিকে কেলে রয়েছে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। শীতকালে এমনিতেই সবজি একটু বেশি খাওয়া হয় সেখানে স্যুপের মধ্যে নানারকম সবজি দিয়ে খেলে স্বাদেরও পরিবর্তন হয় আবার সমস্ত পুষ্টিও অটুট থাকে।