১৮ মে ২০২৪, শনিবার, ০৩:৫৬:৪২ অপরাহ্ন


পাত্তা পেল না মার্কিন প্রস্তাব, বুধ-সন্ধ্যায় বাংলাদেশে ভোট ঘোষণা
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২৩
পাত্তা পেল না মার্কিন প্রস্তাব, বুধ-সন্ধ্যায় বাংলাদেশে ভোট ঘোষণা পাত্তা পেল না মার্কিন প্রস্তাব, বুধ-সন্ধ্যায় বাংলাদেশে ভোট ঘোষণা


বুধবার সন্ধ্যায় বাংলাদেশে নির্বাচনের বিজ্ঞপ্তি বা তফসিল ঘোষণা করতে চলেছে দেশটির নির্বাচন কমিশন। কমিশন আগেই জানিয়েছে, জানুয়ারি মাসের প্রথমার্ধে ভোট গ্রহণ করা হবে। বিজ্ঞপ্তি ঘোষণার আগে জাতির উদ্দেশে ভাষণ দেবেন দেশটির মুখ্য নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। 

এদিকে, ভোট ঘোষণাকে কেন্দ্র করে ঢাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না পুলিশ প্রশাসন। বাংলাদেশে ইসলামিক আন্দোলন নামে একটি সংগঠন নির্বাচন কমিশন ঘেরাওয়ের ডাক দিয়েছে। তাদের সঙ্গে বিএনপি এবং জামাত-ই-ইসলামও যোগ দিতে পারে, আশঙ্কা পুলিশের। সেই কারণে মঙ্গলবার গভীর রাত থেকে কমিশনের ভবন ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। 

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আমেরিকা গত দু-আড়াই বছর যাবৎ সক্রিয়। তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় বলে বারে বারে বলার চেষ্টা করলেও বাংলাদেশের শাসক দল মার্কিন প্রচেষ্টাকে হস্তক্ষেপ হিসাবেই দেখেছে। তিনদিন আগে শেষ প্রচেষ্টা হিসাবে শর্তহীন আলোচনায় বসতে দেশটির প্রধান তিন দলকে চিঠি দেন আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বুধবার সকালে সেই চিঠির কপি শাসক দল আওয়ামী লিগের সাধারণ সম্পাদক তথা সেতুমন্ত্রী ওয়াবদুল কাদেরের হাতে তুলে দেন ঢাকার মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। আওয়ামী লিগ নেতা জানিয়ে দেন, ভোট ঘোষণার আর কয়েক ঘণ্টা বাকি। এখন আর আলোচনার অবকাশ নেই। 

লু একই চিঠি বিরোধী দল বিএনপি এবং জাতীয় পার্টিকেও দিয়েছেন। জাতীয় পার্টি আলোচনায় বসার প্রস্তাবে সায় দিলেও বিএনপি টুঁ শব্দটি করেনি। আসলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রকের বিগত দু-আড়াই বছরের তৎপরতা বিএনপি’কে স্বস্তি দিলেও ভোটের মুখে ডোনাল্ড লু’র চিঠি বিরোধী দলটির জন্য প্রবলভাবে অস্বস্তির কারণ হয়েছে। খালেদা জিয়ার দল শর্তহীন আলোচনার প্রস্তাবে বিপাকে পড়েছে। তারা গোড়া থেকেই বলে আসছে, হাসিনা সরকারের পদত্যাগ এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ভোট চায়। এই দাবিকে পাশ কাটিয়ে তারা ভোটে আলোচনায় বসবে না। মার্কিন প্রস্তাব মানলে তাদের সেই এক দফা দাবি বর্জন করতে হত, যা নিয়ে দলটি বিগত কয়েকমাস যাবত আন্দোলন চালিয়ে যাচ্ছে। 

স্বভাবতই ভোট ঘোষণার মুখে বাংলাদেশে এখন আলোচনার অভিমুখ বিএনপি। বিরোধী দল শেষ পর্যন্ত ভোটে অংশ নেবে নাকি বয়কটের পথে হাঁটবে তা নিয়ে জল্পনা তুঙ্গে। যদিও এখনও পর্যন্ত ভোট বয়কটের সম্ভাবনাই প্রবল বলেই মনে করছে দেশটির রাজনৈতিক বিশেষজ্ঞরা। তথ্য সূত্র: দ্যা ওয়াল।