১৮ মে ২০২৪, শনিবার, ০৬:৪৭:০৯ অপরাহ্ন


শ্রমিক আন্দোলনে ১৩০ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১১-১১-২০২৩
শ্রমিক আন্দোলনে ১৩০ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা কারখানার সামনে সাঁটিয়ে দেয়া নোটিশ দেখে বাসায় ফিরে গেছেন শ্রমিকরা। ছবি: সময় সংবাদ


পোশাক শ্রমিকদের চলমান আন্দোলনের জেরে সাভার, আশুলিয়া ও ধামরাই মিলে প্রায় ১৩০টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শনিবার (১১ নভেম্বর) সকালে কারখানার শ্রমিকরা এসে বন্ধ থাকায় যার যার বাসায় চলে গেছেন। এতে এসব অঞ্চলে পরিবেশ রয়েছে। শ্রমিক অসন্তোষের জেরে পাঁচটি মামলা হয়েছে। এর মধ্যে চারজনকে গ্রেফতার করা হয়েছে।

আশুলিয়া শিল্পায়ন পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম এ তথ্য জানিয়েছেন।  

তিনি বলেন, যেসব কারখানা শ্রমিকরা কাজ করতে আগ্রহী সেগুলোতে কাজ চলছে। তাদের কাজ চলমান থাকবে। তবে বেশ কয়েকটি ফ্যাক্টরি বন্ধ। এসব কারখানার শ্রমিকরা চলে যায় এবং বিভিন্ন উচ্ছৃঙ্খলতা প্রকাশ করে। এমন ১০০ কারখানা তারা অনির্দিষ্ট কালের জন্য শ্রম আইনে ১৩ এর ১ ধারায় বন্ধ রয়েছে।  

তবে সাভার ও আশুলিয়ার সামগ্রিক পরিবেশ-পরিস্থিতি ভালো বলে জানিয়ে পুলিশ সুপার বলেন, খোলা কারখানাগুলোর শ্রমিকরা কাজ করছেন। কাজের পরিবেশ ধরে রাখার জন্য আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সব সময় তৎপর রয়েছি।  

সরেজমিনে দেখা গেছে, আশুলিয়ার টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জামগড়া, নরশিংহপুর, ছয়তলা, জিরাবো এলাকার দুই পাশে থাকা পোশাক কারখানাগুলো প্রায় বন্ধ রয়েছে। কারখানাগুলোর সামনে সাঁটিয়ে দেয়া হয়েছে নোটিশ।  

এদিকে সাভার, আশুলিয়া ও ধামরাই এলাকায় ১৭৯২টি কারখানার মধ্যে ১৩০টি বন্ধ রয়েছে। এরমধ্যে কিছু কিছু কারখানা সাধারণ ছুটি ছিলো এগুলো আগামীকাল খুলে দেবে।