১৮ মে ২০২৪, শনিবার, ০৮:০৯:৪৫ অপরাহ্ন


ফের উৎপাদনে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২৩
ফের উৎপাদনে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র আবারও উৎপাদন শুরু হয়েছে বাগেরহাটের এই বিদ্যুৎকেন্দ্রটিতে। ছবি: সময় সংবাদ


যান্ত্রিক ত্রুটির কারণে চারদিন বন্ধ থাকার পর আবারও রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে শুরু হয়েছে উৎপাদন।

ত্রুটি কাটিয়ে বৃহস্পতিবার (৯ নভেম্বর ) বিকেল সাড়ে ৫টার দিকে এক নম্বর ইউনিটের উৎপাদন শুরু হয়। উৎপাদনে ৪৮০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।  
 
বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানির উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. মোহাম্মাদ আনারুল আজিম বিষয়টি নিশ্চিত করেছেন।

মো. আনোয়ার উল আজীম বলেন, বৃহস্পতিবার বিকেল থেকে ফের উৎপাদন শুরু হয়েছে রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রে। সন্ধ্যা থেকে উৎপাদিত ৪৮০ মেগাওয়াট যুক্ত হয়েছে জাতীয় গ্রিডে।
 
দ্রুত সময়ের মধ্যে দুটি ইউনিটের উৎপাদন স্বাভাবিক পর্যায়ে হবে বলেও জানান তিনি।
 
এর আগে গত ৫ নভেম্বর সকাল সোয়া ছয়টায় যান্ত্রিক ত্রুটির কারণে দুটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায় বিদ্যুৎ কেন্দ্রটির
 
গত বছরের ১৭ ডিসেম্বর বিদ্যুৎ উৎপাদন শুরুর পর ১৪ জানুয়ারি বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধ হযে যায়। এরপর ১৫ এপ্রিল, ২৩ এপ্রিল, ৩০ জুন, ১৬ জুলাই ৩০ জুলাই,  ১৫ সেপ্টেম্বর এবং সর্বশেষ ৫ নভেম্বর বন্ধ হয় এ বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন।
 
বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, ২০১০ সালে ভারত ও বাংলাদেশ যৌথ উদ্যোগে তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়। ২০১২ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের এনটিপিসি লিমিটেডের মাঝে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।
 
চুক্তি অনুযায়ী, বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল) নামে কোম্পানি গঠিত হয়। এ কোম্পানির অধীনে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট (রামপাল) নামে তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মিত হয়।