১৮ মে ২০২৪, শনিবার, ০২:৫২:০৫ অপরাহ্ন


নতুন মুখ হেনড্রিককে নিয়ে ব্রাজিলের দল ঘোষণা
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১১-২০২৩
নতুন মুখ হেনড্রিককে নিয়ে ব্রাজিলের দল ঘোষণা ছবি: সংগৃহীত


দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্ব আবারো সরব হচ্ছে। বাছাই পর্বে এ অঞ্চলের দশটি দল এ মাসেই দুটো ম্যাচ খেলবে। ব্যতিক্রম নয় ব্রাজিলও। এ দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া ও আর্জেন্টিনা। ব্রাজিল কোচ ফার্নান্ডো দিনিজ এরই মধ্যে দল ঘোষণা করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের অপেক্ষায় পালমেইরাসের ফরোয়ার্ড এনড্রিককে দলে ডেকেছেন তিনি।

১৭ বছর বয়সী এনড্রিকের সঙ্গে গোলের বেশ সখ্য রয়েছে। পালমেইরাসের হয়ে সর্বশেষ দুই ম্যাচে তিনি তিনবার লক্ষ্যভেদ করেছেন। এনড্রিক সম্পর্কে দিনিজ বলেন, সে এমনই একজন খেলোয়াড় যার মধ্যে যথেষ্ঠ মেধা রয়েছে। সত্যিকারভাবেই এই মেধা কাজে লাগানো যাবে কিনা তা আমরা জানি না। তবে তার ওপের কোনো চাপ সৃষ্টি করা হচেছ না।'

দিনিজ আরো বলেন, তাকে দলে ডাকা হয়েছে-এটা তার জন্য একটা পুরস্কার। এই বালক কি করতে পারে সেটা দেখা যেতে পারে। ২০০৬ সালে জম্ম নেওয়া একটা ছেলে আমার চোখে ধরা পড়েছে। এখন সে তার সেরা মহুুর্তের অভিজ্ঞতা নিচ্ছে। '

পালমেইরাসের হয়ে এ মৌসুমে ৪৭ ম্যাচে এনড্রিক ১১ গোল করেছেন। তাকে এখন রিয়াল মাদ্রিদ ডাকছে। আগামী জুলাইতে বয়স ১৮ পূর্ণ হলেই সে রিয়ালে যোগ দেবে।

এদিকে এনড্রিক দলে ডাক পাওয়ায় তার বাবা ও এজেন্ট ডগলাস রামোস হতবাক হয়েছেন। ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, প্রথমবারের মতো তার ছেলে জাতীয় দলে সুযোগ পাওয়ায় তারা বিস্মিত। সত্যি বলতে কি, আমরা আশা করেছিলাম সে হয়তো অলিম্পিক দলে সুযোগ পাবে। আর সেদিকেই আমার ছেলে মনোযোগী ছিল। আশা করছি সে ভালো করবে। একই সঙ্গে আশা করছি জাতীয় দলে এটাই তার শেষ ডাক নয়, আরো ডাক পাবে।

দিনিজ আরো দুইজন নতুন খেলোয়াড় দলে ডেকেছেন। তারা হলেন এফসি পোর্তোর পেপে এবং ব্রাইটন ও হোভ অ্যালবিয়নের হোয়াও পেদ্রো। টটেনহামের রিচার্লিসন ও ওলভারহামটনের ম্যাথিউস কুনহাকে দলে ডাকা হয়নি।

একই সঙ্গে দলে ডাক পাননি জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতা নেইমার। হাঁটুতে অস্ত্রোচারের কারণে দলের বাইরে তিনি।

আগামী ১৬ নভেম্বর ব্রাজিল কলাম্বিয়ার বিপক্ষে খেলবে। ২১ তারিখ তারা খেলবে আর্জেন্টিনার বিপক্ষে। আগের ম্যাচটি অ্যাওয়ে ম্যাচ। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটি তারা নিজেদের মাটিতে খেলবে।

বিশ্বকাপ বাছাই পর্বে ব্রাজিল চার ম্যাচ থেকে ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

ব্রাজিল দল: অ্যালিসন, এদেরসন, লুকাস পেরি। আন্দ্রে, ব্রুনো গুইমারেস, ডগলাস লুইজ, জোয়েলিন্টন, রাফায়েল ভেইগা, রদ্রিগো। ব্রেমার, মার্কুইনহস, নিনো, গ্যাব্রিয়েল। কার্লোস অগাস্তো, এমারসন রয়্যাল, রেনান লোডি। এনড্রিক, গ্যাব্রিয়েল জেসুস, হোয়াও পেড্রো, মার্টিনেলি, পলিনহো, পেপে, রাফিনহা ও ভিনিসিয়াস জুুনিয়র।