১৭ মে ২০২৪, শুক্রবার, ০৬:০৭:০০ অপরাহ্ন


আফগানিস্তানের কাছে হেরে ইংল্যান্ড চাপের মুখে
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২৩
আফগানিস্তানের কাছে হেরে ইংল্যান্ড চাপের মুখে ছবি: সংগৃহীত


প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারের পর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে দাপুটে জয়ে ঘুরে দাঁড়িয়েছিল ইংল্যান্ড। কিন্তু গত পরশু আফগানিস্তানের কাছে হেরে ইংলিশ আবার চাপের মুখে পড়ে গেছেন। শুধু চাপে পড়া পরশু দিল্লিতে আফগানিস্তানের কাছে ৬৯ রানের হারের মধ্যদিয়ে অন্য রকম একটা লজ্জার রেকর্ডও গড়েছেন ইংলিশরা। বিশ্বের প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে টেস্ট খেলুড়ে ১১ প্রতিপক্ষের বিপক্ষেই হারের লজ্জায় ডুবতে হয়েছে তাদের।

বর্তমানে বিশ্বে টেস্ট ক্রিকেট খেলা দেশের সংখ্যা ১২টি। ইংল্যান্ড তার একটি। তো বাকি ১১ টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেই বিশ্বকাপে হারের প্রথম লজ্জার কীর্তি গড়ল তারা। আর কোনো টেস্ট খেলুড়ে দেশকে এখনো পর্যন্ত এই লজ্জায় ডুবতে হয়নি। ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপে ইংল্যান্ড প্রথম হারের তেতো স্বাদ পায় অস্ট্রেলিয়ার কাছে। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিদায়ঘণ্টা বাজে ইংলিশদের। ১৯৭৯ বিশ্বকাপে ইংলিশরা প্রথম হারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ফাইনালে।

১৯৮৩ বিশ্বকাপে ইংল্যান্ড প্রথম বারের মতো হারের স্বাদ পায় নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে। পাকিস্তানের কাছে ইংল্যান্ড প্রথম হারে ১৯৮৭ বিশ্বকাপে। জিম্বাবুয়ের কাছে ইংলিশরা প্রথম হারের স্বাদ পায় ১৯৯২ বিশ্বকাপে। শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম হারে ১৯৯৬ বিশ্বকাপে। এরপর দীর্ঘ বিরতি দিয়ে ২০১১ বিশ্বকাপে ইংলিশরা এক যুগে প্রথম হারের স্বাদ পায় বাংলাদেশ ও আয়ারল্যান্ডের কাছে। ২০১১ বিশ্ব্বকাপের মধ্যদিয়েই ১০টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে হারের স্বাদ পাওয়া নিশ্চিত হয়ে যায় ইংলিশদের। বাকি ছিল শুধু আফগানিস্তানের কাছে হারা।

কিন্তু আফগানিস্তান প্রথম বিশ্বকাপ খেলারই সুযোগ পায় ২০১৫ বিশ্বকাপে। তবে ২০১৫ ও ২০১৯-এই দুটি বিশ্বকাপেই আফগানিস্তানের বিপক্ষে সহজ জয় পায় ইংল্যান্ড। অপেক্ষারপর্বটা তাই দীর্ঘ হচ্ছিল। অবশেষে ২০২৩ বিশ্বকাপে এসে নিজেদের তৃতীয় ম্যাচেই সব টেস্ট খেলুড়ে দেশের কাছে হারের চক্রটা পূরণ করে ফেলল ইংল্যান্ড। ক্রিকেটের জন্মভূমি তারা। অথচ প্রথম দেশ হিসেবে তাদেরই ডুবতে হলো বিব্রতকর এই লজ্জার রেকর্ডে।