১৭ মে ২০২৪, শুক্রবার, ১২:৪৩:৪৮ অপরাহ্ন


ঘরোয়া এই ৫ উপায়েই দ্রুত সারবে পেট খারাপ!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২৩
ঘরোয়া এই ৫ উপায়েই দ্রুত সারবে পেট খারাপ! ফাইল ফটো


বর্ষায় পেটের গোলমাল লেগেই থাকে। পেট গুড়গুড়, লুজ মোশান, তলপেটে ব্যথা, ডায়ারিয়া, গ্যাস হওয়া, প্রায়শই এ সবের সমস্যা হয়। বাইরের খাবার খেলে তো বটেই, কখনও ঘরে তৈরি খাবার খেলেও এমনটা হয়। পেট খারাপ বাড়াবাড়ি হলে শরীর থেকে অনেকটা জল বেরিয়ে যায়।

ফলে জলের অভাব দেখা দেয় শরীরে। তাই পেট খারাপে সারা দিন ধরে নুন-চিনির জল খাওয়া প্রাথমিক কাজ।

তবে পেটের সমস্যায় কোন ধরনের খাবার খেলে দ্রুত সুস্থ হওয়া যাবে, তা নিয়ে ধন্দে থাকেন অনেকেই। আজ রইল এমন কয়েকটি খাবারের তালিকা, যেগুলি পেট খারাপের সময় খেলে দ্রুত উপকার মিলতে পারে।

আদা চা: সর্দি-কাশি, গলাব্যথা সারাতে আদার জুড়ি নেই। তবে জানেন কি, পেট খারাপ বা ডায়রিয়ার সমস্যায়ও আদা অত্যন্ত কার্যকর? পেট খারাপের পাশাপাশি পেটে ব্যথা, বমি ভাব এবং গায়ে-হাত-পায়ে ব্যথা লেগেই থাকে। আদা এ সব উপসর্গ থেকে রেহাই দিতে পারে। তাই পেটের সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন আদা চা।

এক কাপ জলে আদা কুচি দিয়ে ফুটিয়ে নিন বেশ কিছুক্ষণ। তারপর এই চা ছেঁকে পান করুন। দিনে দুবার এই চা পান করতে পারেন। এতে চাইলে লেবু আর মধুও মেশাতে পারেন।

আদার রস: আদায় রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ, যা ডায়রিয়া এবং পেটের ব্যথা থেকে স্বস্তি দেয়। এক টুকরো আদা থেঁতো করে রসটা বার করে নিন। অল্প জলে এক চামচ আদার রস মিশিয়ে নিন। এতে এক চিমটি লবণও মেশাতে পারেন। পেট খারাপ সারাতে দিনে এক বা দু'বার এটি খান।

ধনে পাতা: ধনে পাতা কেবল খাবারের স্বাদ বাড়ায় না, নানা শারীরিক সমস্যায়ও উপকারী। বিশেষ করে, পেট খারাপ বা হজম সংক্রান্ত সমস্যায় খুব ভালো কাজ করে ধনে পাতা। ধনে পাতা জলে ভালো ভাবে ধুয়ে পিষে নিন। এক গ্লাস জলে ধনেপাতার পেস্ট এবং পাতিলেবুর রস মিশিয়ে পান করুন। উপকার পাবেন!

লেবু এবং নুন: অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল গুণ রয়েছে পাতিলেবুতে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পাকস্থলী সুস্থ রাখে এবং স্বাস্থ্যের নানা সমস্যায় দারুণ কাজ করে। এক গ্লাস জলে একটা পাতিলেবুর রস ও এক চিমটি লবণ মিশিয়ে পান করুন। চাইলে সামান্য চিনিও মেশাতে পারেন। এতে আপনার শরীরে জলের অভাব হবে না এবং ডায়রিয়ার সমস্যাও কমবে।

বেদানা: বেদানার পুষ্টিগুণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। পেট খারাপ বা ডায়রিয়ার সমস্যায় বেদানার রস খেতে পারেন। বেদানা গাছের পাতাও এক্ষেত্রে অত্যন্ত কার্যকর। বেদানার পাতা জলে ফুটিয়ে নিন খানিকক্ষণ। তারপর এই জল ছেঁকে পান করুন।