১৭ মে ২০২৪, শুক্রবার, ০৭:৫৮:৫৫ পূর্বাহ্ন


কাজু বাদামের উপকারিতা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২৩
কাজু বাদামের উপকারিতা ফাইল ফটো


কাজু বাদাম অনেকেরই পছন্দের তালিকায় থাকে। কিন্তু মনে করা হয়, এটি খেলে ওজন বেড়ে যেতে পারে। কিন্তু সত্যিই কি তাই? গবেষণা বলছে, কাজু বাদাম শরীরের অনেক উপহার করে। সে বিষয়ে জেনে নেওয়া যাক।

কাজু বাদামে প্রচুর উপকারী উপাদান আছে। এতে প্রোটিন, পর্যাপ্ত পরিমাণ ফ্যাট, তন্তু, কপার, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, আয়রন থাকে। যা শরীরকে ভাল রাখে। কাজু অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ার হাউজ। এটি দেহে প্রদাহ কমায়, শরীরকে রোগমুক্ত রাখে।

অনেকেই মনে করেন, কাজু বাদাম ওজন বাড়িয়ে দেয়। কিন্তু বাস্তবে ঠিক উল্টোটা ঘটে। গবেষণা বলছে, ডায়েটে কাজু বা যে কোনও বাদাম খাওয়া মানুষদের ওজন সেগুলি না খাওয়া ব্যক্তিদের তুলনায় তাড়াতাড়ি ঝরে।

হৃদযন্ত্র ভাল রাখতেও সাহায্য করে কাজু বাদাম। এটি হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমায়। গবেষণা বলছে, টাইপ ২ ডায়াবেটিসেরও ওষুধ কাজু। এটি খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে।

কাজুতে প্রচুর পরিমাণ তন্তু থাকে। যা ব্লাড সুগার বাড়তে দেয় না। দেখা গিয়েছে, যাঁরা প্রতিদিন তাঁদের ক্যালোরির ১০ শতাংশ কাজু থেকে পাচ্ছেন, তাঁদের ইনসুলিনের মাত্রা যে সব মানুষেরা একদমই কাজু খান না তাঁদের তুলনায় নিয়ন্ত্রণে থাকে।