১৭ মে ২০২৪, শুক্রবার, ১০:০২:২১ পূর্বাহ্ন


অকারণে পা ফুলে গেলে হন সতর্ক
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২৩
অকারণে পা ফুলে গেলে হন সতর্ক ফাইল ফটো


বর্তমান সময়ে খারাপ জীবনযাপন, অহেতুক মানসিক চাপের কারণে মানুষ হৃদরোগে বেশি আক্রান্ত হচ্ছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুসারে, প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় ১.৮ কোটি মানুষ হৃদরোগে মারা যায়। এই রোগগুলির মধ্যে রয়েছে করোনারি হার্ট ডিজিজ, সেরিব্রোভাসকুলার ডিজিজ, রিউম্যাটিক হার্ট ডিজিজ এবং আরও অন্যান্য অবস্থা।

হৃদরোগে আক্রান্ত হয়ে পাঁচজনের মধ্যে চারজনের মৃত্যু হয় মূলত হার্ট অ্যাটাক ও স্ট্রোকের কারণে।

যুব প্রাপ্তবয়স্কদের মধ্যে হার্ট অ্যাটাকের ঘটনা দ্রুত বাড়ছে। এমন অনেক কারণ আছে, যার জন্য হৃদরোগ হয়। যেমন- খারাপ ডায়েট, শারীরিকভাবে সক্রিয় না থাকা, শারীরিক নিষ্ক্রিয়তা, তামাক ব্যবহার, অতিরিক্ত মদ্যপান, দীর্ঘক্ষণ বসে থাকা, উচ্চ কোলেস্টেরল, স্থূলতা, উচ্চ রক্তচাপ, মানসিক চাপ ইত্যাদি এর মধ্যে অন্তর্ভুক্ত।

কারও যদি শ্বাস নিতে সমস্যা হয়, তবে এটি একটি ইঙ্গিত হতে পারে যে, হার্টে কিছুটা সমস্যা আছে। এটি ধীরে ধীরে বিকাশ হতে পারে। এর ফলে করোনারি আর্টারি ডিজিজ বা হার্ট ফেইলিওর হতে পারে। এনজাইনা (বুকে ব্যথা) একটি অস্বাস্থ্যকর হৃদপিণ্ডের সম্ভাব্য লক্ষণগুলির মধ্যে একটি। বুকে চাপ, ব্যথা, হুল ফোটানো ব্যথা বা জ্বালাপোড়া থাকলে হার্টের সমস্যা হতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে বাম কাঁধে ব্যথা, অনিয়মিত হৃদস্পন্দন, অম্বল, পিঠে এবং পেটে ব্যথা, অত্যধিক ঘাম, পা ফোলা, ক্লান্তি, মাথা ঘোরা, হৃদস্পন্দন বৃদ্ধি, বমি বমি ভাব।

হার্ট শক্তিশালী করার উপায়

১.ভিটামিন ডি হার্টের স্নায়ুকে শক্তিশালী করতে কাজ করে। এটা নিতে হবে।

২.পটাশিয়াম কিডনির মাধ্যমে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম বের করে দিয়ে রক্তচাপ ঠিক রাখে। এ জন্য কলা, বরই, পালং শাক, গাজর, আলু, শিম, বাদাম যেমন বাদাম, ডিম এবং দুগ্ধজাত খাবার খান।

৩.ম্যাগনেসিয়াম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, রক্তের লিপিড উন্নত করে এবং রক্তচাপ কমিয়ে হৃদরোগ ও স্ট্রোকের সম্ভাবনা কমায়। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার যেমন অ্যাভোকাডো, কুইনো, কুমড়ার বীজ, টোফু, কালো মটরশুটি, ডুমুর, দই, তিলের বীজ, সূর্যমুখী বীজ, তিলের বীজ, ব্রকলি, ওকরা, বিট, ব্ল্যাকবেরি, চেরি, পীচ, সবুজ বেল পেপার অর্থাত্‍ ক্যাপসিকাম খেতে হবে।