১৭ মে ২০২৪, শুক্রবার, ১১:৪০:৪৯ পূর্বাহ্ন


কোমল ত্বক পেতে কাজে দিবে পদ্ম ফুল
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২৩
কোমল ত্বক পেতে কাজে দিবে পদ্ম ফুল ফাইল ফটো


পদ্ম ফুল দেখতে যতটা সুন্দর তার চেয়ে বেশি গুণ উপকারী যায় ফুল । এটি স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও উপকারী। যারা গ্রীষ্মকালে ত্বকের টোন উন্নত করতে চান তাদের জন্য পদ্ম ফুল জাদুর থেকে কম নয়। এটি ত্বকে দেখা দেওয়া প্রাকৃতিক উজ্জ্বলতা এনে বলিরেখা কমাতে সাহায্য করে।

এতে উপস্থিত অ্যান্টি-এজিং উপাদান ত্বকে পুষ্টি জোগায়। এটি ত্বকের রং বজায় রাখে, ব্রণ কমায়, ত্বকের অতিরিক্ত তেল, ব্রণের সমস্যা মেটায়। এতে ভিটামিন এ থাকার কারণে এটি ত্বককে দীর্ঘ সময়ের জন্য তরুণ ও সুস্থ রাখতেও সাহায্য করে। আসুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে মুখে ব্যবহার করবেন পদ্ম ফুল-

পদ্ম ফুল এবং দুধ: পদ্ম ফুল দুধের সঙ্গে মিশিয়ে লাগালে ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা আসে। এটি ব্যবহার করার জন্য, পদ্ম ফুলের পাতা ছিঁড়ে নিন। এবার এই পাতাগুলো ধুয়ে পিষে নিন। এবার এতে কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ঘাড়ে এবং মুখে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এভাবে মুখে পদ্ম ফুল লাগালে ত্বকের টোন অর্থাত্‍ রং ভালো হবে।

পদ্ম ফুল এবং হলুদ: পদ্ম ফুলের সঙ্গে হলুদ মিশিয়ে লাগালে ত্বক দাগহীন হয়ে যায়। ব্রণ, দাগ এবং ফ্রিকলের সমস্যাও সহজেই দূর করা যায়। এটি ব্যবহার করার জন্য, পদ্ম ফুলের পাতাগুলি ছিঁড়ে ধুয়ে নিন এবং পিষে নিন। এবার তাতে দুই চিমটি হলুদের গুঁড়া এবং দুই চামচ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখে এবং ঘাড়ে ১০ থেকে ১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এরপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এটি করলে, প্রাকৃতিক আভা আসার সঙ্গে সঙ্গে ত্বকের উন্নতি ঘটে।

পদ্ম ফুল ও চন্দনের গুঁড়ো: চন্দনের গুঁড়ো ত্বকের রঙের উন্নতির জন্য সেরা বলে বিবেচিত হয়। এতে পদ্ম ফুল মেশানো হলে তা আরও কার্যকর হয়। এটি প্রয়োগ করে ত্বকের উন্নতির পাশাপাশি ফাইন লাইন এবং বলিরেখার সমস্যাও সহজেই দূর করা যায়। এটি ব্যবহার করতে, পদ্ম ফুলের পাতা ছিঁড়ে, ধুয়ে এবং পিষে নিন। এবার এতে চন্দনের গুঁড়া এবং দুই থেকে তিন চামচ কাঁচা দুধ মিশিয়ে মিশ্রণটি তৈরি করুন। এই পেস্টটি অন্তত ১০ থেকে ১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন, তারপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।