১৭ মে ২০২৪, শুক্রবার, ০৮:২২:৪১ পূর্বাহ্ন


দুর্দান্ত স্বাদে ভরা আলু-মাশালা স্যান্ডউইচ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২৩
দুর্দান্ত স্বাদে ভরা আলু-মাশালা স্যান্ডউইচ ফাইল ফটো


ছুটির দিন ব্রেকফাস্টে বিশেষ কিছু খেতে ইচ্ছে হলে বানিয়ে ফেলুন আলু-মাশালা স্যান্ডউইচ। দুর্দান্ত স্বাদে ভরা এই খাবারটি উপভোগ করবে আপনার পরিবারের সবাই। আসুন তাহলে জেনে নেওয়া যাক তৈরির প্রক্রিয়া।

উপাদান -

ব্রেড স্লাইস ৮ টি,

আলু ৩ টি,

পেঁয়াজ ১ টি,

কাঁচা লংকা ৩ টি,

লাল লংকার গুঁড়ো ১\২ চা চামচ,

ধনে গুঁড়ো ১ চা চামচ,

গরম মশলা গুঁড়ো ১\২ চা চামচ,

জিরা ১\২ চা চামচ,

আমচুর গুঁড়ো ১\২ চা চামচ,

ধনেপাতা কুচি ২ টেবিল চামচ,

টমেটো সস ২ চা চামচ,

মাখন ৪ চা চামচ,

লবণ স্বাদ অনুযায়ী ।

তৈরির প্রক্রিয়া- আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ভালোভাবে ম্যাশ করে আলাদা করে রাখুন। কাঁচা লংকা ও পেঁয়াজ কুচি করে কেটে নিন।

একটি প্যানে মাখন দিয়ে মাঝারি আঁচে গরম করুন। মাখন গরম হয়ে গলে গেলে তাতে জিরা, কাঁচা লংকা এবং পেঁয়াজ দিয়ে এগুলো অর্ধেক ভেজে নিন।

এরপর এতে আমচুর গুঁড়ো, গরম মশলা গুঁড়ো ও ধনে গুঁড়ো মিশিয়ে নিন। পেঁয়াজ মশলা কিছুক্ষণ ভাজার পর তাতে ম্যাশ করা আলু দিয়ে মেশান। এবার লাল লংকার গুঁড়ো ও স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ৬-৭ মিনিট ভাজার পর গ্যাস বন্ধ করে দিন।

একটি ব্রেড স্লাইস নিন এবং এর একপাশে মাখন দিয়ে চারদিকে ছড়িয়ে দিন। তৈরি আলুর মিশ্রণটি মাখনের ওপর ছড়িয়ে দিন। আর একটি ব্রেড স্লাইস নিয়ে তাতে টমেটো সস লাগিয়ে আলু মশলার ওপর দিয়ে ঢেকে দিন।

এরপর আবারও ব্রেডের উপরের অংশে মাখন লাগান। এবার একটি স্যান্ডউইচ মেকার নিন এবং তৈরি স্যান্ডউইচটি তাতে রেখে গ্রিল করুন। ৪-৫ মিনিট গ্রিল করার পর স্যান্ডউইচটি বের করে নিন। আলু-মশালা স্যান্ডউইচ প্রস্তুত। পছন্দের চাটনি বা টমেটো সসের সাথে পরিবেশন করুন।