১৭ মে ২০২৪, শুক্রবার, ১০:৫৩:৫৭ পূর্বাহ্ন


হজমের সমস্যায় মুক্তি পেতে প্রতিদিন খালি পেটে খাবেন নিম পাতা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৯-০৯-২০২৩
হজমের সমস্যায় মুক্তি পেতে প্রতিদিন খালি পেটে খাবেন নিম পাতা ফাইল ফটো


নিম পাতা স্বাদে খুব তেতো, তবে এটি খেলে শরীরের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আমাদের প্রবীণরা বহু শতাব্দী ধরে খাবার এবং ওষুধ তৈরিতে নিম পাতা ব্যবহার করে আসছেন। নানা ভাবে খাওয়া গেলেও খালি পেটে নিম পাতা খাওয়া উপকারী।

আসুন তাহলে জেনে নেই কেন প্রতিদিন খালি পেটে নিম পাতা খাওয়া উচিত্‍-

অন্ত্রকে সুস্থ রাখে: আজকাল বেশিরভাগ মানুষই বাইরের খাবার খেতে শুরু করেছে, যার কারণে তারা প্রায়শই অন্ত্রের সংক্রমণে ভোগেন। এই ধরনের সমস্যা মোকাবেলায় নিম পাতা খেতে পারেন। কারণ নিম পাতা সংক্রমণ সৃষ্টিকারী জীবাণু দূর করতে পারে।

ব্লাড সুগার কন্ট্রোল: নিম তেতো স্বাদের। তাই ব্লাড সুগারের রোগীদের জন্য এটি উপকারী। ডায়াবেটিস থাকলে নিম পাতা খেতে পারেন।

সুস্থ লিভার: খালি পেটে নিম পাতা খাওয়া লিভারকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। কারণ নিম পাতায় অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়, যা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে। অক্সিডেটিভ স্ট্রেস লিভারের টিস্যুতে নেতিবাচক প্রভাব ফেলে।

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি: নিম পাতা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। এগুলো খেলে পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। নিম পাতায় রয়েছে ফাইবার, যা পেট গভীর পরিষ্কার করতে সাহায্যকর এবং ফোলা সমস্যা থেকে মুক্তি দেয়।

তবে নিম পাতা যে খুবই উপকারী তাতে কোন সন্দেহ নেই, তবে সর্বদা এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া এড়িয়ে চলতে হবে।