১৭ মে ২০২৪, শুক্রবার, ০৮:১৮:২৭ পূর্বাহ্ন


আজ বিশ্ব হার্ট দিবস
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৯-০৯-২০২৩
আজ বিশ্ব হার্ট দিবস ফাইল ফটো


বিশ্ব হার্ট দিবস একটি গুরুত্বপূর্ণ বার্ষিক ইভেন্ট, প্রতি বছর ২৯শে সেপ্টেম্বর সাক্ষী হয়। হৃদরোগ এবং কার্ডিওভাসকুলার রোগ পরিচালনার জন্য এর প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে বিশ্বব্যাপী বিভিন্ন কার্যক্রম এবং সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে দিবসটি পালিত হয়।

ইভেন্টগুলি প্রধানত মানুষকে আরও জটিলতা এড়াতে কার্ডিওভাসকুলার রোগের লক্ষণ এবং উপসর্গগুলি সম্পর্কে শিক্ষিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং হৃদরোগ সম্পর্কিত যে কোনও অসুস্থতা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে স্বাস্থ্যকর জীবনধারা গড়ে তুলতে মানুষকে উত্সাহিত করে।

হৃত্‍পিণ্ড মানবদেহের অত্যাবশ্যকীয় অঙ্গগুলির মধ্যে একটি, এটির অকার্যকরতা প্রাণঘাতী হতে পারে, তাই প্রত্যেকের জন্য হৃদরোগের স্বাস্থ্যের যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়। কার্ডিওভাসকুলার স্বাস্থ্য এবং নির্দিষ্ট জীবনযাত্রার অভ্যাস সম্পর্কে সচেতনতার অভাবের কারণে, কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ। প্রতি বছর, প্রায় ১.৭কোটি মানুষ কার্ডিওভাসকুলার রোগের কারণে মারা যায়, যা সমস্ত বিশ্বব্যাপী মৃত্যুর প্রায় ৩১%।

হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং করোনারি হার্ট ডিজিজ কার্ডিওভাসকুলার ডিজঅর্ডারের কারণে মৃত্যুর অন্যতম সাধারণ কারণ। এই হৃদরোগগুলি কার্ডিওভাসকুলার রোগের কারণে মোট মৃত্যুর প্রায় ৮৫% জন্য দায়ী। বিশ্ব হৃদরোগ দিবস বিশ্বব্যাপী মানুষকে হৃদরোগের গুরুত্ব বোঝার জন্য শিক্ষিত করতে এবং সচেতনতা সৃষ্টির জন্য বিভিন্ন ইভেন্টের আয়োজনে সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য অন্যান্য সংস্থাকে একত্রিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিশ্ব হার্ট দিবসের ইতিহাস— বিশ্বব্যাপী হার্ট দিবস পালনের ধারণাটি বিশ্ব স্বাস্থ্য ফেডারেশনের প্রাক্তন সভাপতি আন্তোনি বেই ডি লুনা প্রবর্তন করেছিলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় তার ধারণার ভিত্তিতে ১৯৯৯ সালে বিশ্ব হার্ট দিবস প্রতিষ্ঠিত হয়েছিল।

বিশ্ব ২৪ সেপ্টেম্বর, ২০০০ তারিখে প্রথম বিশ্ব হৃদরোগ দিবস উদযাপনের সাক্ষী ছিল। ২০১১ সাল পর্যন্ত, দিবসটি সেপ্টেম্বরের একেবারে শেষ রবিবারে কার্ডিওভাসকুলার রোগের ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা তৈরির মিশন অব্যাহত রাখে। ২০১২ সালে, ২০২৫ সালের মধ্যে অসংক্রামক রোগের কারণে বিশ্বব্যাপী মৃত্যুহার ২৫ শতাংশে রোধ করার ধারণার সাথে, বিশ্ব নেতারা একত্রিত হয়েছিল এবং এই কারণের জন্য সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য বিশ্বকে আহ্বান জানিয়েছিল এবং ২৯ সেপ্টেম্বর বিশ্ব বিশ্ব হার্ট দিবস হিসাবে চিহ্নিত হয়েছিল। ৯০ টিরও বেশি দেশ এই দিনে সচেতনতা বাড়াতে এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্য সম্পর্কে মানুষকে শিক্ষিত করতে সচেতনতা প্রচারের আয়োজন করে।

বিশ্ব হার্ট দিবসের থিম ২০২৩— এই বছর ২০২৩, বিশ্ব হার্ট দিবসের থিম হল 'হার্ট ব্যবহার করুন, হৃদয়কে জানুন', সারা বিশ্বের প্রত্যেককে তাদের হৃদয়ের যত্ন নেওয়ার জন্য একটি অনুস্মারক আহ্বান। থিমটি প্রথমে নিজের হৃদয়কে জানার গুরুত্বপূর্ণ প্রক্রিয়ার উপর জোর দেয়; কারণ একজন তারা যা জানে তা কেবল ভালবাসতে এবং রক্ষা করতে পারে। এমন একটি বিশ্বে যেখানে হৃদরোগের স্বাস্থ্য সম্পর্কে জ্ঞান সীমিত এবং নীতিগুলি অপর্যাপ্ত বা অভাব, দিবসটির লক্ষ্য হল বাধাগুলি ভেঙে দেওয়া এবং ব্যক্তিদের তাদের মঙ্গল নিয়ন্ত্রণে নেওয়ার ক্ষমতা দেওয়া, যেমন থিমটি চিত্রিত করে যখন আমরা আরও জানি, আমরা আরও ভাল যত্ন নিতে পারি।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।