২৫ Jul ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৫৩:২৪ পূর্বাহ্ন


স্বামীর মৃত্যুর ইদ্দতে নারীরা যে কাজগুলো থেকে বিরত থাকবেন
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২৩
স্বামীর মৃত্যুর ইদ্দতে নারীরা যে কাজগুলো থেকে বিরত থাকবেন ফাইল ফটো


স্বামীর মৃত্যুর পর চার মাস দশ দিন ইদ্দত পালন করা স্ত্রীর জন্য ওয়াজিব। কোরআনে আল্লাহ বলেছেন,

وَ الَّذِیۡنَ یُتَوَفَّوۡنَ مِنۡکُمۡ وَ یَذَرُوۡنَ اَزۡوَاجًا یَّتَرَبَّصۡنَ بِاَنۡفُسِهِنَّ اَرۡبَعَۃَ اَشۡهُرٍ وَّعَشۡرًا فَاِذَا بَلَغۡنَ اَجَلَهُنَّ فَلَا جُنَاحَ عَلَیۡکُمۡ فِیۡمَا فَعَلۡنَ فِیۡۤ اَنۡفُسِهِنَّ بِالۡمَعۡرُوۡفِ وَ اللّٰهُ بِمَا تَعۡمَلُوۡنَ خَبِیۡرٌ

আর তোমাদের মধ্য থেকে যারা মারা যাবে এবং স্ত্রীদের রেখে যাবে, তাদের স্ত্রীরা চার মাস দশ দিন অপেক্ষায় থাকবে। যখন তারা ইদ্দতকাল পূর্ণ করবে, তখন নিজেদের ব্যাপারে বিধি মোতাবেক যা করবে, সে ব্যাপারে তোমাদের কোনো পাপ নেই। তোমরা যা কর, সে ব্যাপারে আল্লাহ সম্যক অবগত। (সুরা বাকারা: ২৩৪)

তবে স্বামী মারা যাওয়ার সময় কোনো নারী যদি গর্ভবতী থাকেন, তার ইদ্দত শেষ হয় সন্তান জন্মদান করার পর।

স্বামীর মৃত্যুর পর ইদ্দত পালনের সময় যে কাজগুলো থেকে নারীরা বিরত থাকবেন

১. অপ্রয়োজনে ঘর থেকে বের হওয়া থেকে বিরত থাকবেন। তবে প্রয়োজন হলে বের হতে পারবেন। যেমন পড়াশোনা, কর্মস্থলে যাওয়া, অসুস্থ হলে হাসপাতালে যাওয়া ইত্যাদি প্রয়োজনে বের হতে পারেন, তবে রাতের মধ্যে স্বামীর ঘরে ফিরে যাবেন এবং সেখানে অবস্থান করবেন।একান্ত জরুরি অবস্থা ছাড়া রাতে স্বামীর ঘর থেকে হবেন না।

২. সুগন্ধি ব্যবহার করা থেকে বিরত থাকবেন। তবে শরীরে দুর্গন্ধ হলে কম ছড়ায় এমন কোনো সুগন্ধি প্রয়োজন পরিমাণ ব্যবহার করতে পারেন।

৩. অলংকার পরিধান করা বা যে কোনো সাজসজ্জা গ্রহণ করা থেকে থেকে বিরত থাকবেন। যে পোশাক সাজ হিসেবে গণ্য হয়, তা পরিধান করা থেকে বিরত থাকতে হবে।

৪. সুরমা বা কাজল পরা থেকে বিরত থাকবেন। ঘুমের সময় চোখে সুরমা দেওয়ার অভ্যাস থাকলে ঘুমের সময় লাগাতে পারেন, ঘুম থেকে উঠে মুছে ফেলবেন।

ইদ্দতের সময় স্বাভাবিক কথাবার্তা ও কাজকর্ম করা বৈধ। ইদ্দতের সময় নারীরা পুরুষদের সাথে সরাসরি বা টেলিফোনে স্বাভাবিক কথাবার্তা বলতে পারবেন। তবে বিয়ের প্রস্তাব দেওয়াব বা বিয়ে সংক্রান্ত আলোচনা থেকে বিরত থাকতে হবে।