১৭ মে ২০২৪, শুক্রবার, ১২:৫১:৪২ অপরাহ্ন


বমি ও বমি-বমি ভাব থেকে রক্ষা করে যে ভেষজগুলি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২৩
বমি ও বমি-বমি ভাব থেকে রক্ষা করে যে ভেষজগুলি ফাইল ফটো


বমি যে কারও এবং যেকোনও কারণেই হতে পারে। তবে এর সবচেয়ে সাধারণ কারণ হল পেটের সমস্যা। যখন আমাদের বদহজম হয়, তখন আমরা বমি এবং বমি-বমি ভাব অনুভব করি। অনেক সময় গ্যাস ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও বমি হয়।

এছাড়াও পিরিয়ড এবং গর্ভাবস্থার কারণেও মহিলাদের এই সমস্যা হয়। অনেকেই প্রায়শই জিজ্ঞাসা করে যে, বমি করার পরে কী খাওয়া উচিত্‍। বমির পরে, কিছু প্রাকৃতিক ভেষজ খাওয়া পেটে আরাম দিতে পারে এবং বমি-বমি ভাব এবং বমিকে শান্ত করতে পারে। এগুলি ছাড়াও, কিছু ভেষজ বমি এবং বমি-বমি ভাবের কারণগুলিকেও উন্নত করতে পারে যাতে আপনি এটি আর অনুভব না করেন। আসুন আজ কিছু আয়ুর্বেদিক ভেষজ সম্পর্কে বলি যা বমি-বমি ভাব এবং বমি থেকে মুক্তি দিতে পারে।

বমির পর কি খাবেন?

আদা- বমি-বমি ভাব, পেটে ব্যথা এবং ডায়রিয়ার চিকিত্‍সায় আদা ব্যবহার করার দীর্ঘ ইতিহাস রয়েছে। এটি হজম সংক্রান্ত বিভিন্ন ধরনের সমস্যায় সহায়ক। আদা বমি-বমি ভাব কমাতে পারে। প্রকৃতপক্ষে, এর সক্রিয় উপাদান, যেমন- জিঞ্জেরল সরাসরি হজম এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে। এটি পিরিয়ড এবং গর্ভাবস্থার লক্ষণগুলি শান্ত করতেও সহায়ক। বমির পর আদা খাওয়া যায় নানাভাবে। যেমন- লবণ লাগানোর পর মুখে আদা রাখুন। আদা চা বা আদা-জলও পান করতে পারেন।

পুদিনা- পুদিনা একটি ঐতিহ্যগত বমি প্রতিকার, যা বহু বছর ধরে চলে আসছে। পুদিনা পাতা এবং এর তেল উভয়ই বদহজম এবং অন্ত্রের সমস্যা কমাতে সহায়ক। এমনকি পিপারমিন্ট তেলের গন্ধও বমি-বমি ভাব কমাতে পারে। পুদিনা মনের উপর একটি শান্ত প্রভাব ফেলে। এর সাথে এটি পাকস্থলীর পেশীগুলিকে শিথিল করে, যা পিত্ত কমায় এবং ফলে অ্যাসিডিটি কমতে শুরু করে। তাই বমির পর কিছু পুদিনা পাতা মুখে রেখে চিবিয়ে খান। এছাড়া পুদিনা পাতার চাটনিও খেতে পারেন। পুদিনা পাতার শরবত বানিয়েও পান করতে পারেন।

যষ্টিমধু- যষ্টিমধুর রুট পেটের আলোড়ন কমাতে পারে। এতে এমন যৌগ রয়েছে যা বিপর্যস্ত পাচনতন্ত্রকে আরও শান্ত করে। এটি প্রদাহ বিরোধী যা স্ফীত টিস্যুগুলিকে ময়শ্চারাইজ করে এবং প্রশমিত করে বমির পর শরীরকে ভেতর থেকে শান্ত করে। স্বাদ পছন্দ না হলে এক কাপ যষ্টিমধু রুটের চা পান করতে পারেন।

লবঙ্গ- মোশন সিকনেস জনিত বমি-বমি ভাব এবং বমির জন্য লবঙ্গ একটি চমত্‍কার প্রতিকার। এগুলিতে ইউজেনলও রয়েছে, যা অ্যান্টি-ব্যাকটেরিয়াল হিসাবে কাজ করে। লবঙ্গ চা তৈরি করতে, এক কাপ ফুটন্ত জলে এক চা চামচ লবঙ্গ যোগ করে দশ মিনিট ফুটিয়ে তারপর পান করুন ।

মৌরি চা- মৌরি একটি সুগন্ধযুক্ত ভেষজ যা তাত্‍ক্ষণিকভাবে মুড উন্নত করে। এটি দীর্ঘদিন ধরে পেটে ব্যথা, ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্য সহ বিভিন্ন রোগের প্রাকৃতিক প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। বমি করার পর যে কোনও মানুষ এটি আরামে খেতে পারেন। চা বানানোর সাথে সাথে পান করলে, তা পেটের আরামের পাশাপাশি পুরো শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে। এটি অস্থির মনকে শান্ত করতে সাহায্য করবে এবং মুডও ঠিক করবে।

বমির পর এই জিনিসগুলো খেতে পারেন। এই সমস্ত জিনিস পেট এবং মুড উভয়ের জন্যই উপকারী। এছাড়াও, আপনি যদি অন্য কিছু খেতে চান তবে আপনি দই এবং খিচুড়ির মতো জিনিস খেতে পারেন। মনে রাখবেন বমির পর সবসময় এমন জিনিস খান যা মনকে শান্ত করে এবং পেট ঠান্ডা করে।