১৭ মে ২০২৪, শুক্রবার, ১০:২২:৫১ পূর্বাহ্ন


ঔষধিগুণে সমৃদ্ধ কাঁচা হলুদ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২৩
ঔষধিগুণে সমৃদ্ধ কাঁচা হলুদ ফাইল ফটো


হলুদ আমাদের প্রতিটি বাড়ির রান্নাঘরে থাকা একটি অপরিহার্য মশলা। হলুদের ভিতরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্য পাওয়া যায়। হলুদ খাওয়া একজন মানুষের জন্য খুবই উপকারী বলে প্রমাণিত। হলুদের ঔষধি গুণের কারণে একে সবজির সাথে রান্না করে খেতে পছন্দ করা হয়।

এই গুণগুলো একজন ব্যক্তিকে অসুস্থ হওয়া থেকে রক্ষা করতে কাজ করে। তবে হলুদ কাঁচা খাওয়ার উপকারিতা সবচাইতে বেশি। প্রতিদিন সকালে এক টুকরো কাঁচা হলুদ খাওয়া আপনাকে অনেক রোগ থেকে দূরে রাখতে সাহায্য করবে। আসুন জেনে নেই কাঁচা হলুদের উপকারিতা সম্পর্কে ।

সংক্রমণ প্রতিরোধে কার্যকর- হলুদের ভিতরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্য পাওয়া যায়। এসব গুণের কারণে মানুষের ক্ষত দ্রুত সেরে যায়। কাঁচা হলুদ খেলে আপনি সোরিয়াসিসের মতো ত্বক সংক্রান্ত রোগ থেকে সহজেই বাঁচতে পারেন। এ ছাড়া শীতের মরসুমে হলুদ খাওয়া সর্দি-কাশির মতো মরসুমি রোগ থেকে মুক্তি দিতে খুবই কার্যকর।

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে- হলুদের ভিতরে লাইপোপলিস্যাকারাইড নামক উপাদান রয়েছে। এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে কাজ করে। হলুদ খাওয়ার মাধ্যমে আপনি আপনার শরীরকে ব্যাকটেরিয়ার সমস্যা থেকে রক্ষা করতে পারেন। এটি জ্বর প্রতিরোধেও সহায়ক। এছাড়াও হলুদের ভিতরে ছত্রাকের সংক্রমণ থেকে রক্ষা করার বৈশিষ্ট্যও পাওয়া যায়।

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী- যদি কোনও ব্যক্তি ডায়াবেটিসের সমস্যায় ভুগে থাকেন, তবে তার অবশ্যই কাঁচা হলুদ খাওয়া উচিত্‍। হলুদের মধ্যে এমন বৈশিষ্ট্য পাওয়া যায়,যা শরীরে ইনসুলিনের মাত্রার ভারসাম্য বজায় রাখতে কাজ করে। এছাড়া গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখতেও হলুদ কাজ করে।