১৭ মে ২০২৪, শুক্রবার, ০৮:৫৯:৩২ পূর্বাহ্ন


পাতিলেবুতেই হবে সুগার নিয়ন্ত্রণ!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৩-০৯-২০২৩
পাতিলেবুতেই হবে সুগার নিয়ন্ত্রণ! ফাইল ফটো


ডায়াবেটিস ধরা পড়লেই জীবনে একটা বড়সড় পরিবর্তন চলে আসে। নিয়মের বেড়াজালে জড়িয়ে পড়ে প্রাত্যহিক জীবন। হাজারটা বিধিনিষেধ মেনে চলতে হয়। খাওয়াদাওয়ায় আসে বিরাট বদল। পছন্দের অনেক খাবারই বাদ চলে যায় রোজের খাদ্যতালিকা থেকে, আবার অনেক অপছন্দের খাবার যোগ হয়। তবে কিছু খাবার ডায়েটে না রাখলেই নয়। তেমনই একটি খাবার হল লেবু।

ভিটামিন সি ও ফাইবার সমৃদ্ধ লেবু বা এই জাতীয় ফল ডায়াবেটিসের 'সুপারফুড' বলা চলে। 'আমেরিকান ডায়াবিটিস অ্যাসোসিয়েশন'-এর তথ্য অনুসারে, রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে ভাল কাজ করে লেবুর রস।

লেবু হল ভিটামিন সি, ফাইবার, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। এর গ্লাইসেমিক সূচক অত্যন্ত কম এবং ক্যালোরিও বেশ কম, যা ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপযোগী। ভিটামিন সি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এছাড়াও, লেবুতে উপস্থিত পুষ্টিগুণ মেটাবলিজম বাড়ায়। ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকে। তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে কী ভাবে ব্যবহার করবেন লেবু? জেনে নিন কয়েকটি উপায়।

খাবারে লেবুর রস: রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে রোজের খাবারের সঙ্গে পাতিলেবু খাওয়ার অভ্যাস করুন। ভাত তরকারি হোক বা পাস্তা, যে কোনও খাবারেই কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। মুসুর ডাল, শাকসবজির তরকারি এবং স্যালাডেও লেবুর রস মিশিয়ে খাওয়া যেতে পারে।

ঈষদুষ্ণ লেবু জল: রোজ সকালে খালি পেটে এক গ্লাস উষ্ণ লেবু জল ডায়াবেটিসের অন্যতম পথ্য। এক গ্লাস জল হালকা গরম করে তাতে অর্ধেক লেবুর রস মেশান। এই পানীয় শুধু ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে না। পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

ডিটক্স ওয়াটার: লেবুর রস দিয়ে বানিয়ে ফেলুন ডিটক্স ওয়াটার। সারা দিনে মাঝেমাঝেই এই পানীয়ে চুমুক দিতে থাকুন। ডিটক্স ওয়াটার আমাদের শরীর থেকে টক্সিন বা বিষাক্ত পদার্থ বের করে দেয়।

স্টার্চ জাতীয় খাবারে লেবুর রস মেশান: ভাত, আলু, বীট এবং ভুট্টার মতো স্টার্চ জাতীয় খাবারে লেবুর রস মিশিয়ে তবেই খান। এতে রক্তে শর্করার মাত্রা বাড়বে না এবং শারীরিক প্রদাহও কমতে পারে।